Search
Close this search box.
Search
Close this search box.

ছয় কোরের গ্যালাক্সি নোট থ্রি নিও আসছে বাজারে

সিউল, ১৩ জানুয়ারী ২০১৪:

ছয় কোরবিশিষ্ট (হেক্সা কোর) সিপিইউ-সংবলিত গ্যালাক্সি নোট থ্রি স্মার্টফোন বাজারে আনছে স্যামসাং। নতুন ধরনের এ সিপিইউতে রয়েছে একটি মূল কোয়াডকোর ও দুটি একক কোরের প্রসেসর। স্যামসাংয়ের দাবি, সিপিইউর এ গঠনের কারণে নোট থ্রি নিও হবে অনেক বেশি শক্তিসাশ্রয়ী ও কার্যকর। খবর সি-নেটের।
Samsung_Galaxy_Note_3
নোট থ্রি নিওর কোয়াড কোর প্রসেসরে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজ গতির চারটি এআরএম করটেক্স চিপ। বাকি দুটি সিঙ্গেল কোর প্রসেসরের গতি ১ দশমিক ৭ গিগাহার্টজ করে। স্যামসাং জানায়, সিপিইউর এ নকশার কারণে নোট থ্রি নিওতে হেটারোজেনাস মাল্টি-প্রসেসিং (এইচএমপি) করা যাবে। অর্থাৎ একই সঙ্গে বিভিন্ন কম্পিউটিং ক্ষমতা ব্যবহারকারী অ্যাপ চালানো যাবে একই সঙ্গে।

chardike-ad

নিওর নকশায় চামড়া ব্যবহার করা হয়েছে। মূল কাঠামো তৈরি হয়েছে ধাতব পদার্থ দিয়ে। ফোনটিতে স্টাইলাস ব্যবহার করা যায়। এতে আছে এয়ার কমান্ড, অ্যাকশন মেমো, স্ক্র্যাপবুকের মতো ফিচার। বর্তমানে অ্যান্ড্রয়েড ৪.৩ জেলিবিন অপারেটিং সিস্টেমে চললেও বাজারে আসার সময় এটিতে যোগ করা হবে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট।

সাড়ে ৫ ইঞ্চি স্ক্রিনের ফোনটিতে ব্যবহার করা হয়েছে এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে (১২৮০–৭২০ পিক্সেল)। এর র্যাম ২ গিগাবাইট। আছে ১৬ গিগাবাইট ইন্টারনাল ও ৬৪ গিগাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা। নেটওয়ার্ক সংযোগের মধ্যে আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.০, জিপিএস, গ্লোনাস ও ইনফ্রারেড ব্লাস্টার। ফোনটির ব্যাটারি ৩ হাজার ১০০ মিলিঅ্যাম্পিয়পারের। ফোনটির এইচএসপিএ প্লাস (থ্রিজি) ও এলটিই (ফোরজি) সংস্করণ থাকবে। সূত্রঃ বণিকবার্তা।