বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ টাই হলে যা হবে

mash-sarfarazফাইনালের আগে আরেক ফাইনাল বাংলাদেশ এবং পাকিস্তানের ম্যাচটি। তবে, আবুধাবিতে এই ম্যাচ মাঠে গড়ানোর আগে সবচেয়ে বড় আলোচনার বিষয়বস্তু এখন ‘টাই’। আগের দিন ভারত এবং আফগানিস্তানের ম্যাচটি শেষ বলে গিয়ে শেষ হওয়া এবং দু’দলের রান সমান হওয়ার ফলে কেউ জিতলো না, কেউ হারলোও না। টান টান উত্তেজনায় ঠাসা ম্যাচটি ‘সুপার’ টাই হয়ে গেলো।

চলতি এশিয়া কাপে বাংলাদেশ এবং পাকিস্তান- দু’দলেরই পারফরম্যান্স একই রকম। দু’দলই এখন পর্যন্ত একই রকম খেলেছে। জিতেছে আফগানিস্তানের বিপক্ষে। তাও একেবারে শেষ ওভারের রোমাঞ্চ তৈরি করে। হেরেছে ভারতের কাছে। খুবই বাজে ব্যাটিং করে।

প্রথম দুই ম্যাচ জিতে আগেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছিল ভারত। শেষ ম্যাচে টাই হওয়ার কারণে তাদের পয়েন্ট ৫। ২৮ সেপ্টেম্বর দুবাইতে ফাইনালে ভারতের সঙ্গী হবে কে? সেটা নির্ধারণ হবে আজ আবুধাবিতে বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্যকার ম্যাচটি দিয়ে। যে কারণে এই ম্যাচটি পরিণত হয়েছে অলিখিত সেমিফাইনালে। জিতলেই ফাইনাল, হারলে বিদায়। এই সমীকরণ নিয়েই খেলতে নামছে দু’দল।

ভারত-আফগানিস্তান ম্যাচ টাই হওয়ার কারণে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ নিয়ে একই চিন্তা চলে এসেছে ক্রিকেট বোদ্ধাদের মনে। এশিয়া কাপে শুধু ফাইনালেই রাখা হয়েছে সুপার ওভারের নিয়ম। নকআউট স্টেজ হলে, না হয় সুপার ওভারের বিধান রাখা হতো। কিন্তু এটা যে সুপার ফোরের লিগ পদ্ধতির ম্যাচ! এই ম্যাচটি যদি শেষ পর্যন্ত টাই হয়ে যায়, কেউ না জেতে? দু’দলের স্কোর সমান হলে টাই হতে পারে, বৃষ্টি কিংবা অন্য কোনো কারণে ম্যাচ মাঠে না গড়াতে পারে কিংবা বাতিল করা লাগতে পারে- এমন কোনো পরিস্থিতি তৈরি হলে কি হবে? কে যাবে ফাইনালে। ২৮ সেপ্টেম্বর কে খেলবে ভারতের বিপক্ষে?

এমন জল্পনা-কল্পনা শুরু হতেই পরিসংখ্যাবিদরা বসে গেলেন পরিসংখ্যান খুঁজতে। তবে খুব বেশি কষ্ট করতে হলো না। কারণ, বাংলাদেশ এবং পাকিস্তান- দু’দেশের রানরেটই কথা বলবে এ সময়। যার রানরেট বেশি থাকবে সেই চলে যাবে পরের রাউন্ডে।

সে হিসেবে বর্তমান অবস্থায় কিন্তু বাংলাদেশ নয়, ফাইনালে উঠে যাওয়ার কথা পাকিস্তানেরই। কারণ, বাংলাদেশের চেয়ে পাকিস্তানের রানরেট তুলনামূলক ভালো। ৫ পয়েন্ট এবং +০.৮৬৩ রানরেট নিয়ে শীর্ষে ভারত। ২ পয়েন্ট এবং -০.৫৫৫৬ রানরেট নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান। বাংলাদেশের রানরেট একটু বেশি। পয়েন্ট ২ এবং রানরেট -০.৬৪৫।

ম্যাচ টাই হলে এবং রানরেটের কোনো হেরফের না হলে পাকিস্তানই উঠে যাবে ফাইনালে। সেক্ষেত্রে বাংলাদেশের সামনে জয় ছাড়া কোনো বিকল্পই নেই।

সুপার ফোরের পয়েন্ট তালিকা

দল ম্যাচ জয় হার টাই পয়েন্ট রানরেট
ভারত +০.৮৬৩
পাকিস্তান -০.৫৫৬
বাংলাদেশ -০.৬৪৫
আফগানিস্তান -০.০৪৪