sentbe-top

এবার নৌকাও উড়বে আকাশে!

flying-boatনৌকা পানিতে ভাসে আর তাতে করে পাড়ি দেওয়া যায় নৌপথ বা সমুদ্রপথ। এটাই জানা ছিল এতোদিন। কিন্তু এবার এমন এক নৌকা এসেছে যা কিনা উড়তে পারে আকাশেও! এ নৌকায় শুধু পানিপথ নয়, পাড়ি দেওয়া যাবে আকাশপথও।

বিশ্বের বিস্ময়কর সব বাহনের মধ্যে এবার যোগ হলো এ ‘উড়ন্ত নৌকা’। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নৌকার ছবি ও ভিডিও ছড়িয়ে গেছে। শুরু হয়েছে বেশ আলোচনাও। বলা হচ্ছে, রাবার দিয়ে তৈরি নৌকাটি খুব দ্রুতই পানি থেকে আকাশে উড়তে পারবে। আকাশে উড়তে সময় লাগে মাত্র কয়েক সেকেন্ড!

ব্যতিক্রমধর্মী এ যানটি নির্মাণে সাহায্য করেছে পোলারিস মটর লিমিটেড ও লোমাক নওটিকা। এ নৌকাটির নাম রাখা হয়েছে ‘ফ্লাইয়িং ইনফ্ল্যাটেবল বোট (এফআইবি)’।

flying-boatনির্মাতা প্রতিষ্ঠান বলছে, এফআইবি চালানো শেখা যাবে খুব সহজেই। দুই অথবা তিন ঘণ্টা চর্চা করলেই এ যানটি পাইলটিং করতে পারবেন যে কেউ। নদী, লেক, জলাভূমি, সাগর এমনকি গভীর সাগরেও এটি ব্যবহার করা যাবে।

অ্যাডভেঞ্চার ভালোবাসেন এমন মানুষদের জন্য এটি হতে পারে দারুণ একটি পরিবহন। কেননা জলাশয় কিংবা সমুদ্রে পানিপথ পাড়ি দিতে দিতেই আকাশপথেও ঘুরে আসতে পারবেন এতে।

এফআইবি নামের এ নৌকাটি তিনটি অংশে তৈরি করা হয়েছে। এর একটি অংশ হলো- সাধারণ নৌকার মতো অংশ, ইঞ্জিন ও পাখা। এর সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ৫০ মাইল। আগামী মাসে আনুষ্ঠানিকভাবে বাজারে আসছে উড়ন্ত কার।

সৌজন্যে- বাংলা নিউজ

sentbe-top