sentbe-top

বৈধ শ্রমিকদের আবারো কোরিয়া আসার সুযোগ

ডেস্ক রিপোর্টঃ কোরিয়াতে বিদেশী দক্ষ শ্রমিকদের সংখ্যা কমে আসছে। দীর্ঘদিনের অভিজ্ঞতাসম্পন্ন কর্মীরা চুক্তি শেষে নিজ দেশে ফেরত যাওয়ায় অনেকটা বিপদে পড়ে যায় কোম্পানীগুলো। অন্যদিকে অনেক শ্রমিকও কোরিয়াতে থাকার লোভে নিজ দেশে ফেরত না গিয়ে অবৈধভাবে কাজ শুরু করে। কোরিয়ান সরকার এসব কর্মীদের আব্রারো কোরিয়া আসার সুযোগ করে দিয়েছে। বিভিন্ন দেশে ফেরত কর্মীরা বৈধভাবে আবার কোরিয়া আসতে পারবে। প্রথমবারের মত বাংলাদেশ ফেরত কর্মীরা পরীক্ষা দিয়ে কোরিয়া আসার সুযোগ পাবে জুন থেকেই। প্রথম পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করা যাবে ৫ ও ৬ জুন। বিস্তারিত বোয়েসেলের ওয়াবসাইট www.boesl.org.bd থেকে জানা যাবে।
উল্লেখ্য, এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের (ইপিএস) আওতায় কোরিয়ায় গিয়ে একজন শ্রমিক প্রথমে ৩ বছর এবং পরে পুনঃনিয়োগ পেয়ে আরো ১ বছর ১০ মাস একনাগাড়ে বৈধভাবে কাজ করতে পারে। ইপিএসের পূর্বে ইন্ডাস্ট্রিয়াল ট্রেইনি সিস্টেমে এটি ছিল প্রথমে ৩ বছর ও পরে পুনঃনিয়োগ পেয়ে ৩ বছর মোট ৬ বছর। যেসব শ্রমিক একই কোম্পানিতে ৪ বছর ১০ মাস বা ৬ বছর কাজ করে বৈধ থাকা অবস্থায় স্বেচ্ছায় স্বদেশে ফিরে যায় তাদের সৎ ও আন্তরিক শ্রমিক হিসেবে সংজ্ঞায়িত করে এদের বিশেষ সুবিধা দেয়ার অর্থাৎ আবার কোরিয়ায় গিয়ে কাজ করার সুযোগ দেয়ার জন্য কোরিয়ান সরকার আইন প্রণয়ন করেছে। একই সাথে অবৈধ বসবাসকারীদের প্রতি সমপরিমাণ কঠোর ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করেছে।
আগামী জুলাই মাসের পর যেসব সৎ ও আন্তরিক শ্রমিকদের মেয়াদ (৪ বছর ১০ মাস বা ৬ বছর) শেষ হবে তারা ৩ মাসের জন্য স্বদেশ প্রত্যাবর্তন করে আবার কোরিয়ায় গিয়ে একই কোম্পানিতে ৪ বছর ১০ মাস কাজ করতে পারবে। তবে যাদের মেয়াদ জুলাই-এর আগে শেষ হবে তারা স্বদেশ প্রত্যাবর্তনের ৬ মাস পর আবার কোরিয়ায় গিয়ে কাজ করতে পারবে, তবে শর্ত হচ্ছে স্পেশাল ইপিএস-টপিক সিবিট উত্তীর্ণ হতে হবে এবং ২০১০ সালের পহেলা জানুয়ারির পর স্বদেশ প্রত্যাবর্তনকারী হতে হবে।
sentbe-top