sentbe-top

পাকিস্তানি বোলারদের তোপে উড়ে গেল অস্ট্রেলিয়া

pakistanদুবাই টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানি বোলারদের মোকাবেলায় রীতিমতো উড়ে গেছে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। উদ্বোধনী জুটিতে ১৪২ রান তোলা অস্ট্রেলিয়া পরবর্তী ৬০ রানের মধ্যে হারিয়েছে সবগুলো উইকেট। ফলে দলটি গুটিয়ে গেছে ২০২ রানে। পাকিস্তানের চেয়ে প্রথম ইনিংসে তারা পিছিয়ে আছে ২৮০ রানে। প্রথম ইনিংস শেষে ২৮০ রানে পিছিয়ে থাকলেও অস্ট্রেলিয়াকে ফলোঅন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে পাকিস্তান।

মঙ্গলবার টেস্টের তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির পরই জ্বলে ওঠেন পাকিস্তানের দুই বোলার অফ স্পিনার বিলাল আসিফ ও পেসার মোহাম্মাদ আব্বাস। দুজনে ভাগাভাগি করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ১০টি উইকেট। অভিষিক্ত ডান হাতি অফস্পিনার বিলাল আসিফ অভিষেকটাকে স্মরণীয় করে রাখার মতো বোলিং করেছেন। ২১ দশমিক ৩ ওভার বোলিং করে মাত্র ৩৬ রান খরচ করে তুলে নিয়েছেন ৬টি উইকেট। পেসার আব্বাস নিয়েছেন ২৯ রানে ৪ উইকেট।

অথচ এই ইনিংসে কী দুদান্ত শুরুটাই না করেছিলো অস্ট্রেলিয়া। দুই ওপেনার তুলেছিলো ১৪২ রান। কিন্তু সেখানে থেকেই ম্যাচে ফিরে আসে পাকিস্তান। দুই প্রান্ত দিয়ে বিলাল আর আব্বাসের বিধ্বংসী বোলিং অস্ট্রেলিয়াকে কুপোকাত করে।

শুরুটা করেছিলেন মোহাম্মাদ আব্বাস। দলীয় ১৪২ রানের সময় ওপেনার অ্যারন ফিঞ্চকে আউট করে প্রথম উল্লাসে মাতে পাকিস্তান। পেসার মোহাম্মাদ আব্বাস নেন ফিঞ্চের উইকেট। ৬২ রান করে আসাদ শফিকের হাতে ক্যাচ দেন ফিঞ্চ। এরপর বাকি কাজটুকু নিজের কাধে তুলে নেন দীর্ঘ দেহী অফ স্পিনার বিলাল আসিফ। তার একটি স্পেলে ধসে পড়ে অস্ট্রেলিয়ার টপ অর্ডার।

৮০ রান করা অন্য ওপেনার ওসমান খাজাকে ফিরিয়ে শিকার শুরু করেন বিলাল। ইমামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওসমান। এরপর দলীয় ১৬০ থেকে ১৭১ রানের মধ্যে চার উইকেট হারায় অস্ট্রেলিয়া, চারটিই তুলে নেন বিলাল। এরপর কোন মতে স্কোর বোর্ডে দুই শ’ রান পূর্ণ করে অস্ট্রেলিয়ার লেট অর্ডার। দুই ওপেনার ছাড়া অন্যদের মধ্যে সর্বোচ্চ ১২ রান এসেছে মিচেল মার্শের ব্যাট থেকে। চার জন ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেনি।

স্কোর : পাকিস্তান ১ম ইনিংস ৪৮২
অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২০২

sentbe-top