Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সর্বকালের সেরা একশো সিনেমার তালিকায় ‘পথের পাঁচালী’

pathar-pachaliবিশ্বের সেরা ছবির তালিকায় স্থান পেয়েছে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’। ৬৩ বছর পেরিয়ে গিয়েও বিশ্বের সর্বশ্রেষ্ঠ ১০০ ছবির তালিকায় জায়গা করে নিয়েছে অপু-দুর্গা আর তাদের নিশ্চিন্দিপুরের গল্প।‘ ছবিটি পেয়েছে ‘চিরন্তন ক্লাসিক’ খ্যাতি।

বিদেশি ভাষার সেরা ১০০ ছবির তালিকা প্রকাশ করেছে বিবিসি। সেখানে ২৪টি দেশের ৬৭ জন পরিচালকের ১৯টি ভাষার ছবি স্থান পেয়েছে। তার মধ্যেই রয়েছে মানিকবাবুর এই অদ্বিতীয় কীর্তি। ‘পথের পাঁচালি’ রয়েছে ১৫ নম্বরে।

chardike-ad

প্রথম স্থান অধিকার করেছে আকিরা কুরোসওয়ার ‘সেভেন সামুরাই’। তবে ‘ওয়াইল্ড স্ট্রবেরিজ’ ও ‘ব্যাটেলশিপ পোটেমকিন’-এর মতো ছবিকে পিছনে ফেলে দিযেছে ‘পথের পাঁচালি’।

সত্যজিৎ রায়ের সঙ্গে তালিকায় রয়েছে ইঙ্গমার বার্গম্যান, ফেদরিকো ফেলিনি, সের্গেই আইজেনস্টাইনের মতো বিশ্ববিখ্যাত পরিচালকের নাম।

সত্যজিৎ রায়ের প্রথম ছবি ছিল ‘পথের পাঁচালি’। প্রথম ছবিতেই প্রচুর বাধার সম্মুখীন হয়েছিলেন তিনি। ছবির জন্য হিরো থেকে বেরিয়ে অভিনেতা খুঁজেছিলেন তিনি। তার জন্য টালিগঞ্জের পেশাগত অভিনেতাদের বাইরেও সন্ধান করেছিলেন। তারই ফলশ্রুতি ইন্দির ঠাকরুন ও অপু।

আবহসংগীত নিয়েও তিনি পরীক্ষা চালিয়েছিলেন। আগাগোড়া হিন্দুস্তানী ক্লাসিকের সুর মূর্ছনায় ছবিটি সাজিয়েছিলেন পণ্ডিত রবিশংকর। কিন্তু অর্থ এই দুই কিংবদন্তি শিল্পীকে সমস্যায় ফেলেছে বারবার। কতবার যে ছবির শুটিং বন্ধ হয়েছে। শেষ পর্যন্ত ১৯৫৫ সালে ছবিটি মুক্তি পায়।