Search
Close this search box.
Search
Close this search box.

এক ঘণ্টায় ৮২ হাজার কোটি টাকার পণ্য বিক্রি আলিবাবার

alibabaনতুন এক রেকর্ড গড়েছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা ডট কম। প্রতিষ্ঠানটি মাত্র এক ঘণ্টার একটু বেশি সময়ে ১০ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে, যার বাংলাদেশি মূল্য প্রায় ৮২ হাজার কোটি টাকা।

নিউজ-১৮ এর এক প্রতিবেদন বলছে, রোববার বার্ষিক ২৪ ঘণ্টার অনলাইন সেল শুরু হওয়ার পর এই রেকর্ড গড়ে আলিবাবা। এছাড়া সেল শুরু হওয়ার মাত্র পাঁচ মিনিটের মধ্যে ৩ বিলিয়ন ডলার বা প্রায় ২৫ হাজার কোটি টাকার পণ্য বিক্রি করে তারা। সেল বলতে বোঝায় বিশেষ অফারের আওতায় পণ্য বিক্রি।

chardike-ad

রোববারের এই সেল উদ্বোধন করেন আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা। এদিন অ্যাপল ও শাওমির পণ্য সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বলে জানা গেছে। গত বছর ২৪ ঘণ্টার সেলে প্রায় ২ লাখ ৮ হাজার কোটি টাকার পণ্য বিক্রি করেছিল এই জায়ান্ট প্রতিষ্ঠান।

আলিবাবা ১৯৯৯ সালের ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। জ্যাক মা ও পেং লেইয়ের হাত ধরে চালু হয় প্রতিষ্ঠানটি। প্রথমদিকে চীনে ব্যবসা শুরু করলেও বর্তমানে সারাবিশ্বে ব্যবসা সম্প্রসারিত করেছে তারা। ২০১৮ সালের ৩১ মার্চের তথ্যানুযায়ী এই প্রতিষ্ঠানে বর্তমানে ৬৬ হাজার ৪২১ জন মানুষ কাজ করছে।