sentbe-top

কুয়েতে ৫ শতাধিক বাংলাদেশির মানবেতর জীবন

kuwait-bangladeshiঅসৎ আদম ব্যবসায়ীদের খপ্পরে পড়ে জাল ভিসায় কুয়েত যাওয়ার পর চরম অনিশ্চয়তায় আছেন ৫ শতাধিক বাংলাদেশি শ্রমিক। এছাড়া সেখানে আগে থেকেই কর্মরত আরও কয়েক শ’ বাংলাদেশি ভিসা দালালদের গাফলাতিতে আকামা জটিলতায় পড়েছেন। তারা এখন আকামা বিহীন ও বেকার অবস্থায় মানবেতর জীবন যাপন করছেন।

জানা গেছে প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশি ৭ থেকে ৯ লাখ টাকা খরচ করে কাজের সন্ধানে কুয়েত যান। তবে রিক্রুটিং এজেন্সি তাদের বৈধ ভিসায় না পাঠানোয় এখন চরম বিপদে আছেন তারা। সেই সঙ্গে দালাদের টাকা দিয়েও আকামা নবায়ন না হওয়ায় চরম অনিশ্চয়তায় আছেন বেশ কিছু প্রবাসী বাংলাদেশি।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম জানিয়েছেন তাদের পক্ষ থেকে ইতোমধ্যে এসব প্রবাসী বাংলাদেশির সমস্যা সমাধানে উদ্যোগ নেয়াসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। পাশাপাশি ভিসা জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে একটি তালিকা করা হয়েছে, যা তদন্তের স্বার্থে গোপন রাখা হয়েছে।

তিনি আরও জানান, প্রতারক চক্রদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়াসহ দূতাবাসের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেয়া হবে।

এদিকে ভুক্তভোগীরা জানিয়েছেন তাদের ভবিষ্যৎ এখন চরম অনিশ্চিত। তারা মানবেতর জীবন-যাপন করছেন। এ অবস্থায় তারা সরকারসহ সব মহলের সহযোগিতা কামনা করেছেন।

সৌজন্যে- জাগো নিউজ