প্রথমবারের মত মুসলিম মেয়র পেল কলকাতা

muslim-meyorভারতের কলকাতা পৌর করপোরেশনের প্রথম মুসলিম মেয়র হলেন ফিরহাদ হাকিম। সাবেক মেয়র ও মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় পদত্যাগের পর পরই তাকে এ দায়িত্ব দেওয়া হয়। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম কলকাতার মেয়র হিসেবে দায়িত্ব পান। একই সঙ্গে শহরটির ডেপুটি মেয়র ইকবাল আহমেদের স্থানে আনা হচ্ছে অতীন ঘোষকে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ভারত স্বাধীন হওয়ার পর ফিরহাদই কলকাতার সর্বপ্রথম মুসলিম মেয়র হলেন। এর আগে অবিভক্ত বাংলায় কলকাতার মেয়র ছিলেন বেঙ্গল প্রজা পার্টির নেতা সৈয়দ মুহাম্মদ উসমান। রাজনৈতিক এই দলটি গড়ে ওঠে শেরে বাংলা এ. কে. ফজলুল হকের হাত ধরে।

এদিকে পৌর করপোরশনের কাউন্সিলর না হওয়া সত্ত্বেও ফিরহাদকে মেয়র বানানোর জন্য আজ রাজ্য বিধানসভায় পৌর করপোরেশন আইনে সংশোধনী আনা হয়। নতুন আইনে বলা হয়, কাউন্সিলর ছাড়াও অন্য কাউকে মেয়র পদে বসানো যাবে। তবে তাকে পরবর্তী ছয় মাসের মধ্যে করপোরেশনের কোনো এলাকা থেকে কাউন্সিলর হয়ে আসতে হবে।

কলকাতার সদ্য পদত্যাগী মেয়র শোভনকে সম্প্রতি ভর্ৎসনা করেন মমতা। পারিবারিক কলহের কারণেই মমতা তাকে বিভিন্ন সময়ে কথা শোনান। তার জের ধরেই পদত্যাগের সিদ্ধান্ত নেন শোভন।