sentbe-top

ককপিটে পাইলটের ঘুম, গন্তব্য ছেড়ে ৫০ কিলোমিটার গেল বিমান

pilotককপিটে পাইলট ঘুমিয়ে পড়ায় চার্টার্ড ফ্লাইটের একটি বিমান গন্তব্য পেরিয়ে প্রায় ৫০ কিলোমিটার যাওয়ার ঘটনা ঘটেছে। অস্ট্রেলিয়ান পরিবহন নিরাপত্তা ব্যুরো (এটিএসবি) বলছে, বিমানে পাইলটের ঘুমিয়ে পড়ার একটি ঘটনায় তদন্ত শুরু করেছে তারা। গত ৮ নভেম্বর দেশটির দক্ষিণ উপকূলের তাসমানিয়া দ্বীপের দেভোনপোর্ট থেকে পার্শ্ববর্তী কিং আইল্যান্ড দ্বীপগামী একটি বিমানের ফ্লাইটে এ ঘটনা ঘটে।

বিমানের ফ্ল্যাইট ট্র্যাকিং তথ্য-উপাত্তে দেখা যায়, পাইলটের ঘুমিয়ে পড়ার ঘটনায় বিমানটি তার গন্তব্যস্থল কিং আইল্যান্ড বিমানবন্দর পেরিয়ে ৪৬ কিলোমিটার দূরে চলে যায়। পরে কারি শহরের কিং আইল্যান্ড বিমানবন্দরে স্থানীয় সময় সকাল ৬টা ২১ মিনিটে বিমানটি নিরাপদে অবতরণ করে।

দেশটির ইংরেজি দৈনিক দ্য অস্ট্রেলিয়ান বলছে, নাভাজা ভিএইচ-টিডব্লিউইউ বিমানের পাইপার পিএ-৩১ ফ্লাইটটি ওই দিনের সাতটি ফ্লাইটের একটি ছিল। ১৯৭৫ সালে নির্মিত দুই ইঞ্জিনবিশিষ্ট এই বিমান ৯ জন যাত্রী পরিবহন করতে পারে। এক বিবৃতিতে এটিএসবি বলছে, তদন্তের সময় ভরটেক্স এয়ারের এই বিমানের পাইলটকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এটিএসবি বলছে, বিমানটি পরিচালনার সময় পাইলট ঘুমিয়ে পড়েছিলেন। ফলে গন্তব্য ছেড়ে প্রায় ৪৬ কিলোমিটার দূরে চলে যায় বিমানটি। তদন্তকারী কর্মকর্তারা এ ঘটনাকে গুরুতর হিসেবে বিবেচনা করছেন। চূড়ান্ত প্রতিবেদনের জন্য তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ চলছে।

তদন্ত শেষে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে; যা আগামী বছরের মার্চে প্রকাশ হতে পারে। ভরটেক্স এয়ারের ব্যবস্থাপনা পরিচালক কলিন টাকার তদন্তের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

সূত্র: ডেইলি মেইল।

sentbe-top