দক্ষিণ আফ্রিকায় কম দামে সিগারেটের লোভে বাংলাদেশি খুন

saidulদক্ষিণ আফ্রিকায় সম্প্রতি সাইদুল ইসলাম নামে এক বাংলাদেশি নিখোঁজ হন। অবশেষে ওই বাংলাদেশির খোঁজ মিলেছে তবে লাশ হিসেবে। নিখোঁজের ৬ দিন পর দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথের জনসন বিলি নামক এলাকা থেকে সাইদুল ইসলামের লাশ উদ্ধার করে পুলিশ। সাইদুল হত্যার অভিযোগে সালাহ উদ্দিন ও আব্দুল মাজেদ নামে দুইজন বাংলাদেশিকে আটক করেছে। আটক দুই বাংলাদেশির বাড়ি সিলেটের গোপালগঞ্জ থানায়।

জানা গেছে, পুলিশের হাতে আটক সালাহ উদ্দিন ও আব্দুল মাজেদ একই এলাকার ব্যবসায়ী এবং নিহত সাইদুল ইসলামের বন্ধু। ঘটনার দিন ৪ ডিসেম্বর তারা দু’জন মিলে সাইদুলকে কম দামে সিগারেট কিনে দেয়ার কথা বলে নিয়ে যায়, দোকান থেকে প্রায় ৩শ কিলোমিটার দূরে ভিক্টোরিয়া ওয়েস্ট নামক শহরে।

এই সময় সাইদুল সিগারেট কেনার জন্য সঙ্গে নিয়ে যায় ২ লাখ ৫৮ হাজার রেন্ড যা বাংলাদেশি টাকায় আনুমানিক ১৫ লাখ। পরে আর খোঁজ মেলেনি সাইদুলের। এ খুনের সঙ্গে নিহত সাইদুলের ওই দুই বন্ধু জড়িত আছে বলে ধারণা করছে দেশটির পুলিশ।

সাইদুল ইসলাম (৩০) দক্ষিণ আফ্রিকা প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী। থাকতেন নর্দান ক্যাপের ডিয়ার নামক এলাকায়। তিনি সিলেটের পীরের চক থানার খাদিমপাড়া ইউনিয়নে মৃত শুক্কুর আলীর ছেলে। গত ৫ বছর ধরে সাউথ আফ্রিকায় ব্যবসা করে আসছিলেন।