Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে গরুকে রাষ্ট্রমাতা ঘোষণার বিল পাস

cowভারতের হিমাচল প্রদেশের বিধানসভায় গরুকে রাষ্ট্রমাতা হিসেবে ঘোষণার সমর্থনে একটি বিল পাস হয়েছে। বৃহস্পতিবার হিমাচলের বিধানসভায় এই বিল পাস হয়। চলতি বছরের সেপ্টেম্বরে দেশটির বিজেপি শাসিত উত্তরাখণ্ড রাজ্যে গরুকে ভারত মাতা হিসেবে ঘোষণার একটি প্রস্তাব পাস হয়।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিধানসভার কংগ্রেস দলীয় সদস্য অনিরুদ্ধ সিং বিজেপির সমর্থন নিয়ে এই প্রস্তাব পেশ করেন। বিধানসভায় প্রস্তাবটি পাস হওয়ায় এখন এটি কেন্দ্রের কাছে পাঠাবে হিমাচল।

chardike-ad

অনিরুদ্ধ সিং বলেন, ‘কোনো ধর্ম-বর্ণ-জাতির গণ্ডীর মধ্যে গরু পড়ে না। মানবজাতির প্রতি গরুর বিশাল অবদান রয়েছে। উত্তরাখণ্ড ইতোমধ্যে গরুকে রাষ্ট্রমাতা ঘোষণা করেছে। গরু যখন দুধ দেয় না, তখন তার কোনো জায়গা হয় না। তাই অবিলম্বে গরুকে রাষ্ট্রমাতা ঘোষণা করা দরকার।’

গরুর ওপর অত্যাচার ও গণপিটুনি ঠেকাতে রাজ্যে নতুন আইন করা প্রয়োজন বলেও দাবি করেন কংগ্রেসের এই বিধায়ক। রাজ্যের পশুখাদ্য মন্ত্রী বীরেন্দ্র কানওয়ার বলেন, জয়রাম ঠাকুরের সরকার ১.৫২ কোটি টাকা ব্যয় করে গরু সংরক্ষণ কেন্দ্র তৈরি করছে। সোলান ও কাংরায় হচ্ছে এই সংরক্ষণ কেন্দ্র। শুধুমাত্র গরু সংরক্ষণের জন্য রাজ্যে পৃথক গরু মন্ত্রণালয়েরও দাবি জানিয়েছেন বিধায়করা।