Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের এই পাঁচ দেশে কোনো বিমানবন্দর নেই

five-smallest-countryবিশ্বের প্রায় সব সার্বভৌম রাষ্ট্রে বিমানবন্দর রয়েছে। কিন্তু ৫ টি দেশের কোনো বিমানবন্দর নেই। আর এ তালিকার সবগুলোই ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র। তবে দেশগুলোর বিমানবন্দর না থাকলেও আছে অন্তত একটি হেলিপোর্ট।

অ্যান্ডোরা: দেশটিতে কোনও বিমানবন্দর নেই৷ তবে তিনটি বেসরকারি হেলিপোর্ট বা হেলিকপ্টার অবতরণের বন্দর রয়েছে। আর আছে একটি হাসপাতালের হেলিপ্যাড। জাতীয় হেলিপোর্ট নির্মাণের কাজ চলছিল, তবে তা বর্তমানে স্থগিত। এই দেশের সবচেয়ে কাছের বিমানবন্দরটির অবস্থান স্পেনে৷

chardike-ad

লিখটেনস্টাইন: এই দেশটিতেও কোনও বিমানবন্দর নেই৷ কেবল দক্ষিণাঞ্চলের শহর বালৎসেরে একটি হেলিপোর্ট রয়েছে৷ সবচেয়ে কাছের আন্তর্জাতিক বিমানবন্দরটি সুইজারল্যান্ড এবং জার্মানিতে অবস্থিত৷

মোনাকো: এই দেশে বিমানবন্দর না থাকলেও একটি হেলিপোর্ট রয়েছে। সবচেয়ে কাছের বিমানবন্দরটি ফ্রান্সের নিস শহরে৷

সান মারিনো: সান মারিনোতেও নেই কোনও বিমানবন্দর। তবে বোর্গো মাগিওরিতে একটি হেলিপোর্ট রয়েছে৷ আর টোরাসিয়াতে আছে একটি ছোট্ট এয়ারফিল্ড, যার রানওয়ের দৈর্ঘ্য ২ হাজার ২৩০ ফুট। সবচেয়ে কাছের বিমানবন্দরটি ইটালিতে অবস্থিত।

ভ্যাটিকান সিটি: ভ্যাটিকান সিটির আয়তনই বলে দেয় এখানে কোনও বিমানবন্দর থাকা অসম্ভব। এর আয়তন মাত্র দশমিক ১৭ বর্গ মাইল। তবে এর পশ্চিম প্রান্তে একটি হেলিপোর্ট রয়েছে। হেলিপোর্টটি রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তারা ব্যবহার করেন। সবচেয়ে কাছের বিমানবন্দর ইটালির রাজধানী রোমে।

সূত্র: ডয়চে ভেলে, উইকিপিডিয়া