cosmetics-ad

পাকিস্তানে ভালোবাসা দিবসকে ‘বোন দিবস’ ঘোষণা

sisters-day

১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইন’স ডে’ নয়, ‘সিস্টার’স ডে’ হিসেবে পালন করতে হবে! এমনই একটি অদ্ভুত নির্দেশিকা জারি করা হয়েছে পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। ফয়জলাবাদের কৃষি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য জাফর ইকবাল রণধাওয়া এই আদেশ জারি করেছেন।

ইসলামের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষা করতেই এই পদক্ষেপ বলে জানা গেছে। এমনকি ওই দিনে মেয়েদের উপহার হিসেবে কী দেওয়া হবে, সেই নির্দেশিকাও দেওয়া হয়েছে ইউনিভার্সিটির পক্ষ থেকে। সহ-উপাচার্যসহ বাকি কর্মকর্তাদের মিলিত সিদ্ধান্ত অনুযায়ী ওই দিন মেয়েদের উপহার হিসেবে দেওয়া যেতে পারে ওড়না ও গা’ঢাকা পোশাক। এমনকি পাকিস্তানের সংস্কৃতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বোনদের পাকিস্তানের মানুষেরা কতটা ভালোবাসে, সেটা প্রকাশ্যে আনতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে। স্বামী-স্ত্রী অথবা প্রেমিক-প্রেমিকাদের মধ্যেকার ভালোবাসার থেকেও ভাই-বোনের সম্পর্ক মহৎ বলে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

তবে এই প্রথম বার নয়, এর আগেও ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশিকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল সমস্ত রকম ভ্যালেন্টাইন’স ডে উদযাপনের ওপরে। সংবাদমাধ্যমের উপরেও ভ্যালেন্টাইন’স ডে-র প্রচারের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সূত্র- দ্য ডন, আনন্দবাজার