Search
Close this search box.
Search
Close this search box.

বিনামূল্যের নতুন বই কেজি দরে বিক্রি

book-sellদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের নতুন ক্লাসের নতুন বই সরকারিভাবে দেওয়া শুরু হয়েছে। বছরের প্রথম দিনই দেশব্যাপী অনুষ্ঠিত হয় বই উৎসব। এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বছরের প্রথম দিনেই নতুন বই পাওয়ায় শিক্ষার্থীরাও থাকে উৎফুল্ল। কিন্তু অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা কিছু শিক্ষক বই শিক্ষার্থীদের না দিয়ে বিক্রি করছেন। প্রতি বছরই শিক্ষার্থীদের জন্য সরবরাহ করা বই বিক্রি করতে গিয়ে ধরা পড়ে কিংবা বিক্রিত বই জব্দ করা হয়।

গত ১৪ জানুয়ারি, সোমবার হবিগঞ্জের একটি দোকান থেকে ৪ হাজার সরকারি নতুন বই বিক্রির সময় উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ওই দোকানের দুই কর্মচারীকেও আটক করেছে পুলিশ। আটককৃত হলেন-লাখাই উপজেলা পশ্চিম বুল্লা গ্রামের আমির আলীর ছেলে রাসেল মিয়া (২২) ও একই এলাকার নূর মিয়ার ছেলে হাসিম (১৭)।

chardike-ad

হবিগঞ্জ শহরের কোর্ট স্টেশন পুলিশ ফাঁড়ির ইনচার্জ গোলাম কিবরিয়া হাসান জানান, একটি সংঘবদ্ধ চক্র ২০১৯ শিক্ষাবর্ষের ৫ম থেকে ১০ম শ্রেণির সবধরনের সরকারি নতুন বই খোলাবাজারে বিক্রির উদ্দেশ্যে দোকানে নিয়ে এসেছে বলে খবর পায় পুলিশ। পরে সফর উদ্দিন মনা মিয়া নামে একজনের ভাঙারি দোকানে অভিযান চালানো হয়। এ সময় চার হাজারেরও বেশি নতুন বই পাওয়া যায়। দোকান মালিক পালিয়ে গেলেও দুই কর্মচারীকে আটক করা হয়।

স্থনীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসবাদে তারা জানতে পেরেছেন, আটককৃত দুই ব্যক্তিই ভাঙাড়ি ব্যবসায়ী। তারা বইগুলো কেজি হিসেবে ক্রয় করে দোকানে রেখেছিলেন। আবার এই বইগুলো কেজি দরেই বিক্রি করবে বলে সংরক্ষণ করেছিল। উদ্ধার হওয়া বইগুলোর মধ্যে অষ্টম, পঞ্চম ও তৃতীয় শ্রেণির বইয়ের সংখ্যাই বেশি।

উদ্ধার হওয়া বইগুলো ভাঙারির দোকানে আসলে কোন স্কুল বা কোথা থেকে নিয়ে আসা হয়েছে, আটককৃত ব্যক্তিরা সেই বিষয়ে এখনো স্পষ্টভাবে কিছুই জানাননি। হবিগঞ্জ শহরের কোর্ট স্টেশন পুলিশ ফাঁড়ি ইনচার্জ গোলাম কিবরিয়া হাসান বলেন, ‘কোথা থেকে বইগুলো সংগ্রহ করা হয়েছে, তা এখনও জানা যায়নি। সেটা জানার চেষ্টা চলছে।’

সৌজন্যে- প্রিয় ডট কম