Search
Close this search box.
Search
Close this search box.

চীনের সেরা উদ্ভাবক নির্বাচিত হলেন বাংলাদেশের তারেক

tarekচীনের সেরা উদ্ধাবক হিসেবে নির্বাচিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তারেক হাসান আল মাহমুদ। তিনি চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়না বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির মধ্যে বেস্ট রিসার্চ পেপার অ্যান্ড প্রেজেন্টেশন অ্যাওর্য়াড অনুষ্ঠানে প্রথম পুরস্কার অর্জন করেছেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের ইনফরমশেন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক। গতকাল শুক্রবার ওই শিক্ষকের ব্যক্তিগত মেইলে এ তথ্য নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।

chardike-ad

পুরস্কারটি চীনে খুবই মর্যাদাপূর্ণ। এটি বিশ্ববিখ্যাত তথ্য প্রযুক্তি ভিত্তিক সংস্থা আইফ্লাইটেক স্পন্সার করেছেন। প্রথম পুরস্কার বিজয়ী হওয়ায় কোম্পানিটি তাকে সেরা উদ্ভাবক হিসেবে বিজয়ী ঘোষণা করছে।

tarekপ্রতিযোগিতাটি তিনটি স্তরে অনুষ্ঠিত হয়। প্রথম পর্যায়ে সকল গবেষণাগারের পরিচালকগণ ন্যাশনাল ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষাগার হতে নিজ নিজ সেরা গবেষণাপত্র বেছে নিয়েছিলেন। তারপর সেই গবেষণাপত্রগুলো বিশেষজ্ঞ রিভিউয়ার দ্বারা পর্যালোচনা করার পর ২০ জন শিক্ষার্থী চূড়ান্ত পর্বে উপস্থাপনের জন্য মনোনীত হয়।

উপস্থাপনা শেষে জুরি বোর্ড দ্বারা সেরা গবেষক নির্বাচিত হয় তারেক হাসান আল মাহমুদ। তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নাতে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত আছেন।

তারেক হাসান আল মাহমুদের এই কৃতিত্বে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিনন্দন জানিয়েছেন। উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী বলেন, তারেক হাসান আল মাহমুদ এই বিশ্ববিদ্যালয়ের গর্ব। এই কৃতিত্বের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশকে গর্বিত করেছেন তিনি।

সৌজন্যে- জাগো নিউজ