Search
Close this search box.
Search
Close this search box.

হাজিদের জন্য ‘স্মার্ট সিটি’ হচ্ছে মক্কা-মদিনা

smart-city-makkaকাবা শরিফ ও প্রিয় নবির রওজা জেয়ারতের উদ্দেশ্যে সারাবিশ্ব থেকে মুসলিম উম্মাহ পবিত্র নগরী মক্কা ও মদিনায় একত্রিত হয়। ওমরা ও হজ ছাড়া দর্শনার্থীদের সুবিধার কথা চিন্তা করে ভিশন ২০৩০-এর অংশ হিসেবে সৌদি আরব হজ ও ওমরা কর্তৃপক্ষ মক্কা-মদিনায় ‘স্মার্ট সিটি’ তৈরির পদক্ষেপ গ্রহণ করেছে। খবর আল-আরাবিয়া। হজের সময় মক্কা-মদিনায় আল্লাহর মেহমনদের জন্য উন্নত প্রযুক্তি ব্যবহারে স্মার্ট ক্যাম্প স্থাপনের সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে।

হারামাইন শরিফাইন ইনিস্টিটিউটের খাদেম এবং হজ-ওমরাহ গবেষণা কেন্দ্রের সচিব ড. মাযিন শমরানি বলেন, হাজিদের জন্য মক্কা ও মদিনার স্থানগুলোকে ‘স্মার্ট সিটি’র অন্তর্ভুক্ত করার জন্য যুগান্তকারী পদক্ষেপ নেয়া হয়েছে।

chardike-ad

হাজি ও ওমরা পালনকারীদের চলাচল ও শীতল পরিবেশের সুবিধার্থে মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারায় বেশি বেশি ছায়াদার গাছ লাগানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সে সঙ্গে থাকবে পানির ঝরণা ও পরিবেশ শীতলকারী সরঞ্জাম।

হজ ও ওমরা পালনকারীর জন্য যে কোনো প্রয়োজনে তাৎক্ষনিক সমাধানের বিষয়টিও রয়েছে ‘স্মার্ট সিটি’ প্রকল্প বাস্তবায়নের কার্য তালিকায় ।

এছাড়াও ‘মিকাত’-এর স্থানকে আরো সুন্দর, উন্নত ও সুপরিসর করার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। অসুস্থ, অক্ষমদের জন্য আলাদা করে পর্যাপ্ত টয়লেটসহ অন্যান্য সেবা প্রদানে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সৌদি আরব হজ কর্তৃপক্ষের এ উদ্যোগ হজ-ওমরা পালনকারী ও দর্শণার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সৌজন্যে- জাগো নিউজ