Search
Close this search box.
Search
Close this search box.

প্রস্তুতি ম্যাচে এবার আয়ারল্যান্ডকে ৪৪ রানে হারাল বাংলাদেশ

সিউল, ১৫ মার্চ, ২০১৩:

আরব আমিরাতের পর এবার আয়ারল্যান্ডকে ৪৪ রানে হারিয়েছে বাংলাদেশ। ফলে প্রস্তুতিতে অন্তত সফলতার তৃপ্তি নিয়ে মূল লড়াইয়ে নামতে পারবে মুশফিক বাহিনী। গত বুধবার নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামেই সংযুক্ত আরব আমিরতাকে ৪ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু দীর্ঘ সময় ধরে হারের মধ্যে থাকা টাইগারদের ওই জয়টি পেতেও বেশ সংগ্রাম করতে হয়েছে। তবে আজকের ম্যাচটি তারা জিতেছে বেশ সাবলীলভাবেই। তাই বলা যায় সফলতা দিয়েই প্রস্তুতি পর্ব শেষ করতে পেরেছে বাংলাদেশ।

chardike-ad

CRICKET-WORLD-ICCT20-IRL-BAN-WARMUPটস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৭৯ রান সংগ্রহ করে। অপরাজিত থেকে যথাক্রমে ৫৮ ও ৫৯ রান সংগ্রহ করেছেন দলের দুই মিডল অর্ডার ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ওপেনার তামিম ইকবাল সংগ্রহ করেন ৩২ রান। জবাবে ৮ উইটে হারিয়ে ১৩৫ রান করতে সক্ষম হয় আইরিশ দল। অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড সবোচ্চ ৪৪ এবং স্টুয়ার্ট থমসন ৩৫ রান সংগ্রহ করেন। দুটি করে উইকেট নেন মাশরাফি বিন মুর্তাজা ও সাকিব আল হাসান।

টস জিতে প্রথমে ব্যাটিং নিলেও শুরুতে ধাক্কা খেয়েছে বাংলাদেশ। আগের ম্যাচে শূন্য রানে ফেরা এনামুল হক আবারো ব্যর্থ হন। মাত্র ৩ রান সংগ্রহ করেই স্টারলিংএর বলে পোর্টারফিল্ডের হাতে জমা পড়েন তিনি। মাত্র ৯ রানে প্রথম উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে তরুণ ব্যাটসম্যান সাব্বির রহমানকে (২৩) সঙ্গে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন তামিম ইককবাল (৩২)। কিন্তু চার রানের ব্যবধানে এই দু’জনের বিদায়ের পর দলকে আর কোন বিপদের মধ্যে পড়তে দেননি স্বাগতিক অধিনায়ক মুশফিকুর রহিম ও বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। মাত্র ৫৯ বলে ১১৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে তারা দলকে পৌঁছে দেয় ১৭৯ রানে।

৫৮ রানে অপরাজিত সাকিবের ৩২ বলের ইনিংসে ছিল ৭টি চার ও একটি ছক্কা। মুশফিকের ৩০ বলে অপরাজিত ৫৯ রানের অধিনায়কোচিত ইনিংসটি সাজানো ছিল ৮টি চার ও দুটি ছক্কায়।

জবাবে ১৮০ বড় টার্গেট তাড়া করতে গিয়ে যে ধরনের উদ্বোধনী জুটির প্রয়োজন তেমনটা গড়তে পারেনি আইরিশ অধিনায়ক পোর্টারফিল্ড ও স্টারলিং জুটি। তৃতীয় ওভারেই স্টারলিংকে (৪ ) বোল্ড করেন সোহাগ গাজী। আর ওয়ান ডাউনে নামা জয়সি মাশরাফির বলে মমিনুলের হাতে ক্যাচ তুলে বিদায় নেন। কিন্তু তৃতীয় জুটিতে পোর্টারফিল্ড-পয়েন্টার টিকে থাকেন দলের ৫৪ রান অবধি।

শেষ পর্যন্ত বিপজ্জনক হয়ে ওঠার আগেই জুটিটি ভেঙ্গে দেন সাকিব আল হাসান। পয়েন্টারকে ১২ রানে মুশফিকের গ্লোভসে জমা করেন সাকিব।

এরপর স্পিনার রাজ্জাকও দায়িত্ব নিলেন আক্রমণের। রানের খাতা খোলার আগেই উইলসনকে রাজ্জাক বোল্ড করে ফিরিয়ে দেন তিনি। ৫ জুটিতেও নিরাশ হতে হয় আইরিশদের। সাকিবই ওব্রাইয়ানকে মাত্র ৩ রানে তামিমের হাতে তুলে দেন। তবে সামনে থেকে নেতৃত্ব দিয়েই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন পোর্টারফিল্ড। পৌঁছে গিয়েছিলেন হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে। তবে হাফ সেঞ্চুরির স্বাধ গ্রহণ করা হয়নি তার। তাকে বঞ্চিত করেন মাশরাফি। ৪৪ রানেই তুলে দিলেন তামিমের হাতে। এতে জয়ের স্বপ্ন ভেঙ্গে যায় আইরিশদের।

শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৫ রানে ২০ ওভারের কোটা পূর্ণ করে আয়ারল্যান্ড। বাংলাদেশের পক্ষে মাশরাফি দুটি, সাকিব দুটি, সোহাগ একটি, রাজ্জাক একটি ও মাহমুদুল্ল¬াহ এক উইকেট সংগ্রহ করেন।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ২০ ওভারে ১৭৯/৩ (তামিম ৩২, এনামুল ৩, সাব্বির ২৩, সাকিব ৫৮*, মুশফিক ৫৯*, স্টার্লিং ১/১৮, ম্যাকব্রাইন ১/২২, ডকরেল ১/২৯)।
আয়ারল্যান্ড : ২০ ওভারে ১৩৫/৮ (পোর্টারফিল্ড ৪৪, স্টার্লিং ৪, জয়েস ১৫, পয়েন্টার ১২, উইলসন ০, কেভিন ৩, টম্পসন ৩৫, সোরেনসেন ৪, কুসাক ৩*, মুরতাঘ ৩*; সাকিব ২/১৩, মাশরাফি ২/২৮, আল-আমিন ১/১১, মাহমুদুল্লাহ ১/১৫, সোহাগ ১/২৪, রাজ্জাক ১/৩০)।