Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষ প্রবাসীদের জন্য গ্রিনকার্ডের অনুমোদন সৌদির

saudi-labourউদ্যোক্তা, বিনিয়োগকারী এবং দক্ষ প্রবাসীদের জন্য বুধবার একটি বিশেষ রেসিডেন্সি পারমিটের (ইকামা) অনুমোদন দিয়েছে সৌদির শুরা কাউন্সিল। গ্রিনকার্ডের মতো নতুন এই ইকামাটি ‘প্রিভিলেজড ইকামা’ (রেসিডেন্স পারমিট) হিসেবে গণ্য হবে।

chardike-ad

বুধবার সৌদির আল আরাবিয়া পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই আইন অনুযায়ী প্রবাসীরা নতুন আবাসন পরিকল্পনার সুযোগ-সুবিধা পাবেন। এক্ষেত্রে তাদের কপিল বা নিয়োগকর্তার অনুমতি লাগবে না।

নতুন আইন অনুযায়ী, দক্ষ প্রবাসীদের জন্য এই রেসিডেন্সি পারমিট প্রযোজ্য হবে। তারা শ্রমিক নিয়োগের সুবিধাসহ নিজস্ব সম্পত্তি, পরিবহন এবং কপিলের অনুমতি ছাড়াই সৌদিতে যাওয়া আসার সুবিধা ভোগ করতে পারবেন। এই রেসিডেন্সি পারমিটে পারিবারিক অবস্থাও অন্তর্ভূক্ত থাকবে যেন এই কার্ডধারী ব্যক্তি তার স্বজনদের জন্য ভ্রমণ ভিসা ইস্যু করতে পারেন।

রেসিডেন্সি পারমিটটি দুই পদ্ধতিতে হবে। এর মধ্যে একটি হচ্ছে একবারে দেয়া হবে যা আর নবায়ন করতে হবে না এবং অন্য পদ্ধতি হচ্ছে প্রতি বছর এটি নবায়ন করতে হবে।

নতুন প্রিভিলেজড ইকামা পারমিটের জন্য প্রবাসীদের একটি বৈধ পাসপোর্ট, ভালো ক্রেডিট রিপোর্ট, স্বাস্থ্য প্রতিবেদন এবং পুলিশ ক্লিয়ারেন্স রিপোর্টের প্রয়োজন হবে। এই নতুন আইনে শুরা কাউন্সিলের ৭৬ সদস্য অনুমোদন দিয়েছে। অপরদিকে, এর বিরোধিতা করেছেন ৫৫ সদস্য।