sentbe-top

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মসজিদ?

smallest-mosqueঐতিহাসিক ও ঐতিহ্যমণ্ডিত স্থাপনার জন্য অনেক আগে থেকেই বিখ্যাত ভারতের হায়দরাবাদ। সম্প্রতি সেখানকার একটি মসজিদ আলোচনায় উঠে এসেছে। জিন মসজিদ নামের মসজিদটি বিশ্বের সবচেয়ে ছোট মসজিদ কি না তার স্বীকৃতি আদায়ের চেষ্টা চলছে।

হ্যান্স ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে, হায়দরাবাদের কিশানবাগে একটি মসজিদ রয়েছে, যা জিন মসজিদ নামে পরিচিত। এতে যে জায়গা রয়েছে, তাতে বড়জোর ১২ জন মানুষ নামায আদায় করতে পারে। ফলে এটিই বিশ্বের ইতিহাসে সবচেয়ে ছোট মসজিদ কি না তা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশ্লেষকরা।

প্রতিবেদনে বলা হয়, মসজিদটি একটি পাহাড়ের ওপর হযরত সাইয়েদ শাহ ইমাদ উদ্দিন মোহাম্মদ মাহমুদ আল হুসাইনির দরগায় অবস্থিত। স্থানটি মির মাহমুদের পাহাড় নামেও পরিচিত। স্থানটি খুবই সুন্দর এবং এ দরগায় সুফিবাদের নিদর্শন পাওয়া যায়।

৪০০ বছর আগে নির্মিত এ জিন মসজিদ বর্তমানে অবহেলা ও অযত্নের শিকার হয়েছে। ভারতের এ বিষয়ক সংস্থা প্রত্নতাত্তিক জরিপ সংস্থার (এএসআই) দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এ মসজিদের মুতাওয়াল্লী ড. মুহাম্মদ সফিউল্লাহ জানান, এ মসজিদটির আয়তন মাত্র ১০ বর্গমিটার। এতে একটি মিম্বার ও একটি মেহরাব রয়েছে। মুয়াজ্জিন একটি বিশেষ পথ ব্যবহার করে মসজিদের উপরের অংশে ওঠে এতে আযান দেন।

ইতিহাস রক্ষায় আগ্রহী একটি দল, যারা এ মসজিদটিকে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মসজিদের স্বীকৃতি দিতে চাইছেন, তারা আগামী কাল বুধবার এ উপলক্ষে একটি ‘ঐতিহ্য রক্ষায় হাঁটা’ কর্মসূচির ঘোষণা দিয়েছেন। হায়দরাবাদের ইতিহাস ও সুফি সংস্কৃতির উল্লেখযোগ্য ব্যক্তিত্ব ডা. হাসিব জাফরির নেতৃত্বে এ কর্মসূচি পরিচালিত হবে।