cosmetics-ad

আমিরাতে স্থায়ী বসবাসের সুযোগ পাবেন প্রবাসীরা

amirat

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখুতম নির্বাচিত অভিবাসীদের স্থায়ী বসবাসের সুবিধা দিতে নতুন একটি স্কিম ঘোষণা করেছেন। মঙ্গলবার তিনি এ ঘোষণা দেন বলে দেশটির গণমাধ্যম খালিজ টাইমস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে।

তবে আমিরাতে স্থায়ী বসবাসের সুযোগ পাবেন শুধু বিশেষ যোগত্যাসম্পন্ন প্রবাসীরা। খালিজ টাইমস জানাচ্ছে, বিনিয়োগকারী ছাড়া বিশেষ যোগ্যতার এই ব্যক্তিরা হলেন চিকিৎসা, প্রকৌশল এবং বিজ্ঞানের মতো শাখাগুলোতে যারা পেশাদারভাবে অভিজ্ঞ এবং দক্ষ তারাই এই সুবিধা পাবেন।

শেখ মোহাম্মদ এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘আমরা ‘‘গোল্ড কার্ডের’’ মাধ্যমে আমিরাতে স্থায়ী বসবাসের একটি পদ্ধতি শুরু করেছি। বিশেষ করে এই সুবিধা দেয়া হবে বিনিয়োগকারীদের। তাছাড়াও স্থায়ী বসবাসের সুযোগ পাবেন চিকিৎসা, প্রকৌশল, বিজ্ঞান এবং শিল্পকলা প্রভৃতি ক্ষেত্রে বিশেষ যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা।’

তিনি আরও জানান, প্রথম ধাপে স্থায়ী বসবাসের এই সুযোগ দেয়া হবে ৬ হাজার ৮০০ জন বিনিয়োগকারীকে। সেসব বিনিয়োগকারী ১০০ বিলিয়ন দিরহামের বেশি বিনিয়োগ করেছে আমিরাতে। প্রথম দফায় এসব বিনিয়োগকারীকে স্থায়ী বসবাসের মর্যাদাস্বরুপ ‘গোল্ড কার্ড’ দেয়া হবে বলে জানান তিনি।

দুবাইয়ের শাসক বলেন, ‘তাদেরকেই এই স্থায়ী বসবাসের সুযোগ দেয়া হবে যাদের বিশেষ যোগ্যতা আছে এবং যারা আমিরাতের উন্নতির পথে ইতিবাচক ভূমিকা রাখছে। আমরা এসব মানুষকে আমদের এই যাত্রায় চিরদিনের বন্ধু হিসেবে পেতে চাই। আমিরাতে বসবাসরত প্রত্যেকটি মানুষ একে অপরের ভাই আর আমরা সেই পরিবারের অংশ।’