cosmetics-ad

কিমের সঙ্গে বৈঠক করতে উত্তর কোরিয়ায় শি জিনপিং

kim-shi-jin-pingউত্তর কোরিয়ার পথে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে কিম জং উনের সঙ্গে একটি বৈঠকে অংশ নেবেন তিনি। ২০০৫ সালের পর এই প্রথম চীনের কোন প্রেসিডেন্ট রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় যাচ্ছেন।

তবে এর আগে চীনে আরও চারবার এই দুই নেতার মধ্যে সাক্ষাত হয়েছে। উত্তর কোরিয়ায় শি জিনপিংয়ের এই সফর বেশ গুরুত্বপূর্ণ। সেখানে তিনি কিমের সঙ্গে উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম এবং অর্থনীতিসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলবেন। বাণিজ্যের ক্ষেত্রে উত্তর কোরিয়ার কাছে চীনের গুরুত্ব সবচেয়ে বেশি। কারণ চীন উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্যিক অংশীদার।

আর এক সপ্তাহ পরেই জাপানে জি২০ সামিট অনুষ্ঠিত হবে। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শি জিনপিংয়ের সাক্ষাতের কথা রয়েছে। কিন্তু তার আগেই উত্তর কোরিয়ায় পা রাখছেন এই চীনা প্রেসিডেন্ট।

এর আগে গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে সাক্ষাত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন। তাদের ওই বৈঠক সফল হয়নি। কোন ধরনের চুক্তি ছাড়াই বৈঠকের ইতি টানা হয়েছিল। ওই ব্যর্থ বৈঠকের দীর্ঘদিন পর কিমের সঙ্গে দেখা হচ্ছে শি জিনপিংয়ের। গত ১৪ বছরে এই প্রথম কোন চীনা নেতা উত্তর কোরিয়ায় পা রাখতে যাচ্ছেন। সেখানে তিনি দু’দিন সফর করবেন।