Search
Close this search box.
Search
Close this search box.

প্রথমবারের মত টি টোয়েন্টিতে ২০০০ রানের মাইলফলক

সিউল, ৩১ মার্চ ২০১৪:

প্রথম ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন নিউজ্যিান্ডের ব্রেন্ডর ম্যাককালাম। চলমান টি-২০ বিশ^কাপে গতকাল চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে নেদারল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য ১৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৫ বল মোকাবেলা করে ৬৫ রান করে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি নতুন এ মাইল ফলক স্পর্শ করেন ম্যাককালাম। এ ম্যাচ পর্যন্ত তার মোট রান ২০৪৪। আর গতকাল পর্যন্ত ১৪৪৪ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে।

chardike-ad

181677.1হার্ড হিটার হিসাবে পরিচিত ৩২ বছর বয়সী ডান হাতি এ ব্যাটসম্যান ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে ধারাবাহিকতার জন্য ইতোমধ্যেই সুখ্যাতি কুড়িয়েছেন। তবে টেস্ট ও ওয়ানডেতে তার ধারাবাহিকতা ঠিক বিপরিত। বিশেষভাবে লক্ষ্যনীয় হলো একজন উইকেট রক্ষক হিসাবে খুব বেশি উজ্জ্বল না হলেও সম্প্রতি জাতীয় দলের অধিনায়কত্ব পাওয়ার পর অপর দুই ভার্সনেও তিনি দিনকে দিন উন্নতি করে চলছেন।

এ পর্যন্ত ৬৭ ম্যাচ খেলা ম্যাকালামের ১৩৬.২৬ স্ট্রাইক রেটে গড় রান ৩৬.৫০। কেবলমাত্র তাই নয় আন্তর্জাতিক ক্রিকেটে এ পর্যন্ত সবচেয়ে বেশি বাউন্ডারি (১৯২) ও ওভার বাউন্ডারির (৮৫) মালিকও তিনি। এছাড়া আন্তর্জাতিক টি-২০তে দু’টি সেঞ্চুরির একমাত্র খেলোয়াড়ও তিনি। বাংলাদেশের বিপক্ষে তার করা ১২৩ রানের ইনিংসটি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তাকে ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ রানের তালিকায় স্থান করে দিয়েছে।

ক্লাব ক্রিকেটেও এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক ম্যাককালাম। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের উদ্বোধনী আসরে কোলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে অপরাজিত ১৫৮ রানের একটি ইনিংস খেলেছিলেন তিনি।