cosmetics-ad

দুই কোরিয়ার সীমান্তে ট্রাম্প-কিমের সাক্ষাৎ

trump-kim

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে দুই কোরিয়ার সীমান্তে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে তৃতীয়বারের মতো তাদের দু’জনের মধ্যে বৈঠক হচ্ছে।

জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে অনেকটা অপ্রত্যাশিতভাবে এবং স্বপ্রণোদিত হয়েই কিমের সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি কিমকে আবারও বৈঠকে বসার আহ্বান জানিয়েছিলেন। উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অবস্থিত ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) বৈঠকে বসার প্রস্তাব দেন তিনি।

তারপরেই নিজ উদ্যোগে দুই কোরিয়ার সীমান্তে পা রাখলেন প্রেসিডেন্ট ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন বলেছেন, তারা দু’জন শান্তির জন্য হাত মেলাবেন। তবে এ বিষয়ে উত্তর কোরিয়ার তরফ থেকে এখনও কোন মন্তব্য করা হয়নি। এই দুই নেতার বৈঠকে উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি নিয়ে নতুন করে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইনের সঙ্গে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছিলেন যে, তিনি চেয়ারম্যান কিমের সঙ্গে বৈঠক করবেন। তিনি বলেন, আমি তার সঙ্গে দেখা করতে চাই।

বৈঠকের আগে হেলিকপ্টারে করে দুই কোরিয়ার যুদ্ধবিরতি এলাকায় পৌঁছান ট্রাম্প এবং মুন। প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, ওই এলাকার নিরাপত্তা পরিস্থিতি অনেক ভালো আছে।