Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে তিন মাথাওয়ালা শিশুর জন্ম

indian-babyভারতে তিন মাথার বিরল এক কন্যা শিশুর জন্ম হয়েছে। বিরল এই শিশুর তিন মাথা নিয়ে জন্ম চিকিৎসকদের অবাক করেছে। সোমবার ব্রিটিশ দৈনিক দ্য সান এক প্রতিবেদনে বলছে, ভারতের উত্তর প্রদেশের এতাহ জেলার প্রসূতি এক নারীর প্রচণ্ড প্রসব বেদনা ওঠার পর তাকে স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন মাথার এক শিশুর জন্ম দেন তিনি।

chardike-ad

এ ঘটনায় ওই নারীর পরিবারের সদস্য ও চিকিৎসকরা কিছুটা বিস্মিত হয়ে যান। ওই শিশুর মাথার পেছনের দিকে খুলিতে আরো দুটি অপরিপক্ক বড় মাথা রয়েছে।

চিকিৎসকরা বলছেন, সদ্যজাত এই শিশুটির শারীরিক অবস্থা জানতে তারা এখন এমআরআই স্ক্যান করাবেন। শিশুটি জন্মের পর থেকে এনসেফালোসিলিতে আক্রান্ত। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই রোগে আক্রান্তদের বাঁচার সম্ভাবনা ৫৫ শতাংশ।

বিশ্বের বিভিন্ন দেশেই অতিরিক্ত মাথাযুক্ত শিশুর জন্মের ঘটনা খুবই বিরল। সদ্যজাত শিশুর এ ধরনের সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এনসেফালোসিলি বলা হয়।

চিকিৎসকরা বলছেন, শিশুটির মা স্বাভাবিকভাবেই সন্তানের জন্ম দিয়েছেন। জন্মদানের সময় ওই নারী কোনো ধরনের জটিলতার মুখোমুখি হননি। আর এ বিষয়টিও আমাদের অবাক করেছে। পরে শিশুসহ ওই মাকে উন্নত চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়েছে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে…