Search
Close this search box.
Search
Close this search box.

এবার গাঁজার বৈধতা দিল অস্ট্রেলিয়া

australia-gazaপ্রথমবারের মতো অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার সর্বত্র গাঁজার ব্যক্তিগত ব্যবহারে বৈধতা দেয়া হয়েছে। বিনোদনের ক্ষেত্রে প্রাপ্ত বয়স্করা গাঁজা ব্যবহার করতে পারবেন। বুধবার আইনপ্রণেতারা এ সংক্রান্ত একটি বিল পাস করেছেন। নতুন এই আইন অনুযায়ী প্রাপ্ত বয়স্করা ৫০ গ্রাম পর্যন্ত এই মাদক গ্রহণ করতে পারবেন।

একই সঙ্গে যে কোনো প্রাপ্ত বয়স্ক ব্যক্তি নিজের বাড়িতে সর্বোচ্চ চারটি গাঁজার গাছ লাগাতে পারবেন। এর আগে ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে ব্যক্তিগতভাবে গাঁজার ব্যবহার নিষিদ্ধ করা হয়। তবে সে সময় চিকিৎসাক্ষেত্রে গাঁজার ব্যবহার বৈধ ছিল।

chardike-ad

স্পেন, উরুগুয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াসহ বিভিন্ন অঙ্গরাজ্যের পর এবার বিনোদনের ক্ষেত্রে গাঁজা বৈধতা পেল অস্ট্রেলিয়ায়। স্বাস্থ্য দফতর জানিয়েছে, অস্ট্রেলিয়ায় ১৪ বছরের ওপরে প্রায় ৩৫ শতাংশ মানুষ গাঁজা সেবন করে থাকে।

ক্যানবেরা এবং এর চারপাশে প্রায় চার লাখ মানুষ বাস করে। আগামী ৩১ জানুয়ারি থেকে এই নতুন আইন কার্যকর হবে। তার আগ পর্যন্ত গাঁজা বিক্রি, জনসম্মুখে বা শিশুদের আশেপাশে গাঁজা গ্রহণ নিষিদ্ধই থাকবে। তবে এই বিলের বিপক্ষে সমালোচনা করছে বিরোধীরা।