cosmetics-ad

গরমে পুড়ছে অস্ট্রেলিয়া, ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

aus-hot

বাংলাদেশসহ উপমহাদেশের বিশাল অঞ্চলে শীত নেমে এলেও তীব্র তাপদাহে পুড়ছে অস্ট্রেলিয়া। অতীতের সব রেকর্ড ভেঙে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সেখানে। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত বুধবার (১৮ ডিসেম্বর) দেশটিতে তাপমাত্রা ছিল প্রায় ৪২ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানায়, মঙ্গলবারের (১৭ ডিসেম্বর) ধারাবাহিকতায় বুধবারও অস্ট্রেলিয়াকে পুড়িয়েছে তাপমাত্রা। মঙ্গলবারের তাপমাত্রা ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলেও বুধবার সেই রেকর্ডও ছাড়িয়ে যায়। রেকর্ড হয় ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

গত দু’দিনের তাপমাত্রার আগে অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা রেকর্ড হয় ২০১৩ সালের জানুয়ারিতে। মঙ্গলবারের তাপমাত্রা সেই রেকর্ড ভাঙার পর বুধবারের তাপমাত্রা সেটিকেও ছাড়িয়ে গেল।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার কেন্দ্রীয় সিডনিতে তাপমাত্রা ৪১ ডিগ্রি এবং পশ্চিমাঞ্চলে ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম বলছে, এবারের মৌসুমে তাপদাহ নজিরবিহীনভাবে ভোগাচ্ছে। দেশটির বিশাল এলাকা পুড়িয়ে চলছে দাবানল।

নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানল ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার সাতদিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দাবানল থেকে শতাধিক অগ্নিকাণ্ডও ঘটেছে। সিডনিতে বড় ধরনের অগ্নিকাণ্ডের কারণে শহরটির আকাশ বিষাক্ত কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে জনসাধারণ।