Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়া প্রবাসী বাংলাদেশিদের জন্য বিএ প্রোগ্রাম চালু

dipu-moniদক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশিদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম চালু করা হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দক্ষিণ কোরিয়ায় সিউলে বাংলাদেশ দূতাবাসে এই শিক্ষা প্রোগ্রাম অ্যামপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উদ্বোধন করেন। বুধবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক ড. শফিকুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে তিন বছর মেয়াদী ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রামে দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি ১৩,৩০০ তরুণ কর্মী যারা স্বদেশে শিক্ষা জীবন অসমাপ্ত রেখে উন্নত জীবনের আশায় কর্মরত, তাদের জন্য উচ্চ শিক্ষা লাভের সুযোগ এনে দিয়েছে। বাউবির ডিগ্রি অর্জনের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় দীর্ঘদিন ধরে কর্মরত প্রবাসীরা উচ্চ শিক্ষা লাভের মাধ্যমে ভিসা শ্রেণি পরিবর্তনের সুযোগ লাভ করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতিপূর্বে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বাউবি চলতি বছরের ১ এপ্রিল থেকে অনলাইনে এইচএসসি প্রোগ্রাম চালু করেছে। বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম অনলাইন শিক্ষা কার্যক্রম।

বাংলাদেশ সরকারের সবার জন্য শিক্ষানীতির আলোকে বিদেশে বসবাসরত বাংলাদেশি কর্মীদের শিক্ষা সুবিধা বিস্তরণের মাধ্যমে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এছাড়াও আরব আমিরাত, সৌদিআরবসহ আরো কয়েকটি দেশে অনুরূপ একাডেমিক প্রোগ্রাম চালুর ব্যবস্থা নেয়া হচ্ছে।

বিএ শিক্ষা কার্যক্রম উদ্বোধনের সময় দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্যিক কাউন্সিলর মাসুদ রানা চৌধুরী, প্রথম সচিব (শ্রম) মকিমা বেগম উপস্থিত ছিলেন।

chardike-ad