Search
Close this search box.
Search
Close this search box.

নকল ঠেকাতে আজব পদ্ধতি, শিক্ষার্থীদের মাথায় কাগজের বাক্স

examস্রেফ দুটি ফুটো করে রাখা হয়েছে বাক্সে। শুধু সেই ফুটো দিয়ে দেখা যাবে। চোখ থাকবে নিজের খাতায়। শত চেষ্টা করেও শিক্ষার্থীরা ঘাড় ঘুরিয়ে পাশের জনের খাতায় নজর দিতে পারবে না। ভারতের কর্নাটকের একটি কলেজ এবার পরীক্ষায় নকল ঠেকাতে এমন অভিনব পন্থা বেছে নিয়েছে।

প্রত্যেক শিক্ষার্থীর মাথায় পরিয়ে দেয়া হয় একটি করে কাগজের বাক্স। পরীক্ষা চলাকালীন হাসির রোল পড়ে যায় ছাত্রছাত্রীদের মাঝে। কলেজ কর্তৃপক্ষের নির্দেশ হওয়ায় কেউ উপেক্ষা করতে পারেনি। প্রত্যেক শিক্ষার্থীকে মাথায় কাগজের বাক্স নিয়েই পরীক্ষা দিতে হয়েছে বলে জিনিউজ জানিয়েছে।

মাথায় বাক্স পরে ছাত্রছাত্রীদের পরীক্ষা দেয়ার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই কলেজের ছাত্রছাত্রীদের মধ্য নকলের প্রবণতা নিয়ে চিন্তিত ছিল কলেজ কর্তৃপক্ষ। অনেক বার চেষ্টা করেও তারা নকল ঠেকাতে পারছিলেন না। তাই বাধ্য হয়েই এমন অভিনব পদ্ধতি বেছে নিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

কর্নাটকের ভাগথ পিইউ কলেজে প্রথম বর্ষের রসায়নের পরীক্ষা ছিল। ছাত্রছাত্রীরা পরীক্ষার হলে এসে জানতে পারেন, এবার মাথায় কাগজের বাক্স পরে পরীক্ষা দিতে হবে, যা শুনে প্রথমে চমকে উঠেছিলেন ছাত্রছাত্রীরা। চোখের কাছে দুটি ফুটো করে দেয়া হয়েছিল প্রতিটি বাক্সে। ছাত্রছাত্রীরাও কলেজের নির্দেশ মেনে নেয়।

ভারতে এমন ঘটনা এর আগে কোথাও কখনও শোনা যায়নি। এর আগে মেক্সিকোর একটি স্কুলে এমন আজব প্রথা চালু করেছিল কর্তৃপক্ষ। কর্নাটকের কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে অনেকেই অমানবিক আখ্যা দিয়েছেন। দীর্ঘ সময় মাথায় কাগজের বাক্স পরে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হয়েছে।