Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজও সহজ হবে না: মাশরাফি

mashrafe
ফাইল ছবি

৯ অক্টোবর দক্ষিণ আফ্রিকা যাওয়ার সিডিউল ঠিক থাকলে হয়ত টেস্ট সিরিজে নিজ দলের করুণ পরিণতি দেশে থেকেই দেখে যেতে পারতেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা; কিন্তু সে সূচি পাল্টে দু’দিন আগে ৭ অক্টোবরই দক্ষিণ আফ্রিকা উড়ে গেলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি, সহ অধিনায়ক সাকিব, ওয়ানডে স্পেশালিস্ট নাসির ও সাইফউদ্দিন।

টেস্ট সিরিজে রীতিমত ধুঁকছে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানে হেরেছে মুশফিকুর রহিমের দল। ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টেও খুব ভালো কিছুর আশা দেখা যাচ্ছে না। সন্দেহ নেই, এই সফরটা বাংলাদেশের জন্য কঠিনতম একটা সফর হতে যাচ্ছে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনে করছেন, টেস্টের মত ওয়ানডেতেও কঠিন পরীক্ষা দিতে হবে টাইগারদের।

chardike-ad

দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে ঘরে বসে টিভিতে দেখেছেন ব্লুমফন্টেইন টেস্টে খাবি খাচ্ছে বাংলাদেশ। পচেফস্ট্রমে প্রথম টেস্ট পুরো দেখেছেন। ব্লুমফন্টেইনে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনের একটি বলও মিস হয়নি। কেন এই বেহাল অবস্থা? গত তিন বছরের বেশি সময় ওয়ানডের পাশাপাশি ধীরে ধীরে টেস্টে ভাল খেলতে শুরু করা বাংলাদেশ হঠাৎ দক্ষিন আফ্রিকা গিয়ে কেন এত খারাপ খেলছে? এ প্রশ্ন এখন সবার।

পাশাপাশি ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ নিয়েও জেগেছে সংশয়। অনেকের মনেই সংশয় বাসা বেঁধেছে- ‘আচ্ছা ওয়ানডে সিরিজে টেস্টের এই অনুজ্জ্বল পারফরম্যান্স ও হতশ্রী অবস্থার নেতিবাচক প্রভাব পড়বে না তো? ঘরের মাঠে ও উপমহাদেশে গত কয়েক বছর ভাল খেলার যে ধারা তৈরি হয়েছে, এবার দক্ষিণ আফ্রিকায় তা বহাল থাকবে তা? নাকি ওয়ানডেতেও খাবি খাবে টাইগাররা?’

অনেকেরই মত প্রোটিয়ারা ওয়ানডেতে আরও সমৃদ্ধ ও শক্তিশালী। কারণ এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি আর ডেভিড মিলার যুক্ত হবেন ওয়ানডে দলে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি কি ভাবছেন? কেমন হবে ওয়ানডে সিরিজ? কি করবে টাইগাররা? নিশ্চয়ই খুব জানতে ইচ্ছে করছে।

দেশ ছাড়ার আগে ওয়ানডে ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা বলেন, আমাদের ওয়ানডে দলে তো নতুন কোন কিছু নাই। যারা খেলে আসছে তারাই খেলবে এই সিরিজে। আমি যেটা বলতে চাচ্ছি, যারাই খেলুক, যত বড় প্লেয়াররা খেলুক না কেন, উপমহাদেশের কোনো দল দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে গিয়ে যে কোন দলের জন্য কঠিন হবে সেটা মাথায় রেখেই খেলতে হবে।

ওরা ওদের ৮০ ভাগ খেললে আমাদের ওদের থেকে আরও বেশি, ১০% ভাল খেলতে হবে। এখন যেহেতু টেস্ট ম্যাচ চলছে, দেখা যাক কি হয়, আল্লাহ ভরসা। ওয়ানডেতে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো ভাল খেলার। তারপর দেখা যাক রেজাল্ট কী হয়? তবে সত্য কথা হচ্ছে, এটা মানতে হবে দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে খেলা হবে আমাদের জন্য এ বছরের সেরা চ্যালেঞ্জ।

যদিও নিউজিল্যান্ড ও চ্যাম্পিয়ন্স ট্রফিও চ্যালেঞ্জ ছিল। এ বছরের শুরুতে বাইরে প্রথম খেলতে গিয়েছিলাম নিউজিল্যান্ডে। সেখানে প্রথমেই ধাক্কা সামলাতে পারিনি। তারপর শ্রীলঙ্কা ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভাল খেলেছি। এগুলোতে ধীরে ধীরে ভাল খেলেছি। প্রসেস ধরে রাখা খুব জরুরী। চেস্টা করবো।