Search
Close this search box.
Search
Close this search box.

দুই কোরিয়ার সম্পর্ক ক্ষতিগ্রস্ত করছে যুক্তরাষ্ট্র : উত্তর কোরিয়া

kim-moonউত্তর কোরিয়া মার্কিন সরকারের তীব্র সমালোচনা করে বলেছে, পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ওয়াশিংটন দুই কোরিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার পথে বাধা সৃষ্টি করছে। উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত দৈনিক রডং সিনমুন এক নিবন্ধে এই বক্তব্য তুলে ধরেছে। পত্রিকাটিকে পিয়ংইয়ংয়ের মুখপত্র বলে মনে করা হয়।

পত্রিকাটি এক নিবন্ধে বলেছে, অনেক কষ্টে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের যে সরু সেতুবন্ধন তৈরি হয়েছে তা নস্যাত করার চেষ্টা অব্যাহত থাকলে তা আমেরিকার জন্য খারাপ পরিণতি বয়ে আনবে।

chardike-ad

দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নতি হলে তাতে আমেরিকার কোনো ক্ষতি হবে না বলে নিবন্ধে দাবি করা হয়েছে। এতে চলতি বছর দুই কোরিয়ার নেতাদের মধ্যে বৈঠকে যেসব সমঝোতা হয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষেত্রে আমেরিকার যেকোনো ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে।

sentbe-adরডং সিনমুন আরো বলেছে, দুই কোরিয়ার সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে বাইরের কারো দ্বারা প্রভাবিত হওয়া সিউলের উচিত হবে না।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের একজন প্রতিনিধি আজ (বুধবার) পিয়ইয়ং সফরে যাচ্ছেন। সফরে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে আরেকটি শীর্ষ বৈঠক আয়োজনের তারিখ নির্ধারণের চেষ্টা করবেন।

দুই নেতা গত এপ্রিলে প্রথমবারের মতো দু’দেশের সীমান্তবর্তী পানমুনজম গ্রামে বৈঠকে মিলিত হন। বৈঠকে কিম ও মুন কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা, পরস্পর বিরোধী শত্রুতা পরিহার ও পরস্পরের দেশে ভ্রমণ সুবিধা সহজ করতে সম্মত হন।

সূত্র: পার্স ট্যুডে