Search
Close this search box.
Search
Close this search box.

ব্রিটেনের হাসপাতালে চালু হচ্ছে হিজাব

hijab-in-hospitalযুক্তরাজ্যের হাসপাতাল ট্রাস্ট-এর মতে নারী চিকিৎসক ও নার্সদের চুল ঢাকতে মাথায় হিজাবই শ্রেয়। সে কারণে তারা হাসপাতালের নার্স ও চিকিৎসকদের জন্য জীবানুমুক্ত হিজাব চালু করতে যাচ্ছে। ফলে হাসপাতালের আইসিইউ ও অপারেশন থিয়েটারে দায়িত্ব পালনে নার্স ও নারী চিকিৎসকরা জীবানুমুক্ত হিজাব পরবে।

যুক্তরাজ্যের রয়েল ডার্বি হাসপাতালের একজন মুসলিম জুনিয়র চিকিৎসক ফারাহ রোসলান তার প্রশিক্ষণ গ্রহণের সময় জীবানুমুক্ত হিজাব পরার এ সমাধান নিয়ে এসেছেন। সারাদিন হিজাব পরায় তা সংক্রমণ হতে পারে এ উদ্বেগের কারণেই তা জীবানুমুক্ত করে নেয়ার ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য উদ্যোগ নিয়েছিলেন। সে সময় ফারাহ রোসলান রয়েল ডার্বি হাসপাতাল এবং এনএইচএস ট্রাস্টের মেডিকেল ছাত্র ছিলেন।ফরাহ রোসলান এখন নিংকনশায়ার হাসপাতালে কর্মরত।

chardike-ad

যুক্তরাজ্যের এনএইচএস ট্রাস্ট এই জীবানুমুক্ত হিজাব পরার ব্যবস্থা গ্রহণ করলেও ধীরে ধীরে যুক্তরাজ্যের অন্যান্য হাসপাতালগুলোতেও জীবানুমুক্ত হিজাব ব্যবহার শুরু হবে বলেও আশা করছে তারা। সারাদিন যারা মাথায় স্কার্ফ পরে থাকেন তা সাধারণত পরিস্কার ও স্বাস্থ্যকর থাকবে না এটিই স্বাভাবিক। ফারাহ রোসলান হিজাব পরে হাসপাতালের দায়িত্ব পালনে প্রথম প্রথম বাধার সম্মুখীন হয়েছেন।

জীবানুমুক্ত হিজাব তৈরিতে খরচ তেমনি বেশি পড়বে না, তাই নার্স ও চিকিৎসকদের জন্য জীবানুমুক্ত হিজাব সরবরাহের ব্যাপারে চেষ্টা চালিয়ে যান ফারাহ রোসলান। সে প্রাথমিকভাবে সফল হয়েছেন। প্রথম দিকে তাকে হাসপাতালের অপারেশন থিয়েটার থেকে শ্রদ্ধার সঙ্গে বের করে দেয়া হয়েছিল। ফারাহ রোসলান কাজের দিক ও বিশ্বাসের সঙ্গে একটি সমাধান চেয়েছিলেন।

জীবানুমুক্ত হিজাব পরার ব্যবস্থা চালু করতে কাপড়ের হিজাবের নকশা বা জিডাইন নিয়ে কাজ করে যাচ্ছিলেন। আর তার ধারণা পুরো ইংল্যান্ড এ ব্যবস্থা গ্রহণ করবে সে উদ্দেশ্যে চেষ্টা অব্যাহত রাখেন ফারাহ। অবশেষে ডার্বি হাসপাতালেই প্রথম নার্স ও চিকিৎসকদের জন্য জীবানুমুক্ত হিজাব পরার অনুমোদন মেলে।

কনসালটেন্ট সার্জন গিল তিরানি বলেছেন, ‘ফারাহ যুক্তরাজ্যে জীবানুমুক্ত হিজাবের এ আইডিয়া বা ধারণা দিয়ে হাসপাতালে নার্স ও চিকিৎসকদের জন্য হিজাব শুরু করেছেন। এটি বিকাশে ব্যয়ও বেশি নয়। তবে আশা করা যায়, এ প্রক্রিয়াটি যুক্তরাজ্যে ব্যাপক হারে চালু হবে। হাসপাতালে জীবানুমুক্ত হিজাব ইস্যুটি একটি নিরব ইস্যু। যা বাস্তবায়নে আনুষ্ঠানিক মোকাবেলার প্রয়োজন আছে বলেও তিনি মনে করেন না।

যুক্তরাজ্যের বাটন এনএইচএস ট্রাস্ট ও ডার্বি হাসপাতাল বিশ্ববিদ্যালয় এ ডিসেম্বরের মধ্যেই জীবানুমুক্ত হিজাব সরবরাহের বিষয়টি কার্যকর করবে। হাসপাতালেল অপারেশন থিয়েটারে দায়িত্বরত নার্স ও চিকিৎসকরা এ হিজাব ব্যবহার করবে।