cosmetics-ad

‘ভারত আর নিরাপদ নয়, আইসিসির উচিত সেখানে খেলা বন্ধ করা’

javed-miadad

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসের ওপর হামলার পর থেকেই পাকিস্তানে ক্রিকেট এক কথায় নির্বাসিত। টুকটাক কিছু আন্তর্জাতিক সিরিজ হলেও এখন পর্যন্ত পাকিস্তানকে পুরোপুরি ‘নিরাপদ’ মনে করছে না দলগুলো। বাংলাদেশও পাকিস্তানের মাটিতে আগামী বছর টেস্ট খেলতে অস্বীকৃতি জানিয়েছে। শঙ্কা সেই নিরাপত্তা নিয়েই।

এবার সেই পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান জাভেদ মিঁয়াদাদ বললেন, ভারতের এখন যে পরিস্থিতি, তাতে আইসিসির উচিত সেখানে দলগুলোকে যেতে বারণ করা। ভারত তাদের নিজেদের জনগণের সঙ্গেই লড়াই করছে বলেও মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি বেশ ভালোভাবেই পাকিস্তান থেকে টেস্ট সিরিজ খেলে গেছে শ্রীলঙ্কা। এই সিরিজ শেষ করার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি দাবি করেন, পাকিস্তান এখন নিরাপদ। পাকিস্তানের চেয়ে বরং ভারতই বেশি অনিরাপদ।

এবার মানির সুরেই সুর মেলালেন জাভেদ মিঁয়াদাদ। পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান প্রতিবেশিকে ‘অনিরাপদ’ বলেই থেমে থাকেননি। কেউ যেন ভারতে খেলতে না যায় সেজন্য আইসিসিকে পদক্ষেপ নিতেও বললেন।

মিঁয়াদাদ বলেন, ‘আইসিসির উদ্দেশ্যে বলব, দয়া করে সব দেশকে ভারত সফরে যেতে বারণ করুন। এখন আপনারা দেখবেন, এখন আমরা সবাই দেখব, আইসিসি কতটা ন্যায়বিচার দেখাতে পারে। তারা কি করে এবং বিশ্বকে কি বলে দেখব আমরা।’

পাকিস্তানের সাবেক অধিনায়ক যোগ করেন, ‘আইসিসি, এগিয়ে আসুন এবং বিশ্বকে, আইসিসির সব সদস্যকে বলুন যে, ভারতে খেলা বন্ধ রাখতে হবে। কেননা ভারত আর নিরাপদ নেই। অন্য দেশগুলো ভারতের চেয়ে ভালো আছে। কারণ ভারত তো তাদের নিজেদের মানুষদের সঙ্গে, নিজেদের সঙ্গেই লড়াই করছে। দেখুন কি ঘটছে! অবশ্যই এই বিষয়ে পদক্ষেপ নেয়া উচিত।’