cosmetics-ad

এবার হারল ভারতীয় নারী ক্রিকেট দল

india-women

আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশের কাছে ভারতের হার, নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে কোহলিদের হোয়াইটওয়াশের পর মেলবোর্নে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনালে হেরেছে ভারতীয় নারী ক্রিকেট দল। বুধবার মেলবোর্নে মেগা ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ১১ রানে পরাজিত হল ভারতের মেয়েরা।

জাংশন ওভালে এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়া অধিনায়িকা মেগ ল্যানিং। ওপেনার বেথ মুনের ৫৪ বলে ৭১ রানের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে স্কোরবোর্ডে ১৫৫ রান তোলে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে মুনেকে যোগ্য সহযোগীতা করেন অ্যাশলে গার্ডনার ও অধিনায়াক ল্যানিং। বড় রানের ইনিংস খেলতে না পারলেও দ্বিতীয় ও তৃতীয় উইকেটে মুনের সঙ্গে জুটি বেঁধে যথাক্রমে ৫২ ও ৫১ রানের অবদান রাখেন দুই অজি ব্যাটার। দু’জনের ব্যাট থেকে আসে মূল্যবান ২৬ রান।

শেষদিকে রাচায়েল হেইনসের ৭ বলে ১৮ রানের ক্যামিও ইনিংসে ভর করে ১৫০ রানের গন্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। ভারতের হয়ে সবচেয়ে কৃপণ বোলিং করেন শিখা পান্ডে। উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২৭ রান খরচ করেন তিনি। দু’টি করে উইকেট নেন দীপ্তি শর্মা ও রাজেশ্বরী গায়কোয়াড়। জবাবে ব্যাট করতে নেমে ৬৫ রানে ৩ উইকেট খুঁইয়ে বসে ভারত। বড় রান পাননি ওপেনার শেফালি বর্মা, বাংলার ওপেনার রিচা ঘোষ ও জেমিমা রডরিগেজ। কিন্তু অধিনায়াক হরমনপ্রীতকে সঙ্গে নিয়ে ভালোই এগোচ্ছিলেন আরেক ওপেনার স্মৃতি মন্ধনা।

চতুর্থ উইকেটে অধিনায়িকার সঙ্গে ৫০ রানের মূল্যবান পার্টনারশিপ গড়ার পাশাপাশি ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করে দলকে লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন মন্ধনা। কিন্তু ১৫তম ওভারের দ্বিতীয় বলে ব্যক্তিগত ৬৬ রানে স্কাটের ডেলিভারিতে ক্যারের হাতে মন্ধনা তালুবন্দি হতেই ধস নামে ভারতের ব্যাটিং লাইন-আপে। বাঁ-হাতি স্পিনার জেস জোনাসেনের কাছে একে একে অসহায় আত্মসমর্পণ করেন হরমনপ্রীত, শিখা পান্ডে, তানিয়া ভাটিয়ারা। ১৪ রান করেন হরমনপ্রীত। ১০ রান আসে দীপ্তি শর্মার ব্যাট থেকে। সকলকে অবাক করে নয় নম্বরে ব্যাট করতে নামা তানিয়া ভাটিয়ার ব্যাট থেকে আসে ১১ রান। কিন্তু ততক্ষণে যা হবার হয়ে গিয়েছে।

৪ ওভারে ১২ রান দিয়ে বিপক্ষের ৫ উইকেট তুলে নেন জোনাসেন। নির্ধারিত ২০ ওভারে ১৪৪ রানে অলআউট হয়ে যায় ভারতীয় নারী ক্রিকেট দল।