cosmetics-ad

এবারের ঈদে আসছে ৩০ হাজার কোটি নতুন টাকা

new-taka

এবারের ঈদে ৩০ হাজার কোটি নতুন টাকা ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। যা গত বছরের তুলনায় ৮ হাজার কোটি টাকা বেশি। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সারা বছরই চাহিদা-সরবরাহ নীতি অনুসরণ করে বাজারে নোট ছাড়া হয়। তবে ইদের আগে চাহিদা বেশি থাকে বলে এসময় বেশি নতুন নোট ছাড়া হয়। এরই ধারাবাহিকতায় এবারও নতুন নোট ছাড়া হবে। এবার ২০০ টাকার নোটের চাহিদা বেশি থাকবে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, এবার নতুন টাকার মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট। আগের মতই সমপরিমাণ পুরাতন নোট বাজার থেকে অপসারণ করা হবে। গত বছর (২০১৯) ইদে প্রায় ২২ হাজার কোটি টাকার নতুন নোট প্রকাশ করা হয়েছিল। তবে এ বছর ৩০ হাজার কোটি টাকার নতুন নোট সরবারহের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাজার থেকে পুরাতন টাকা তুলে নিয়ে নতুন নোট সরবরাহ করবে বাংলাদেশ ব্যাংক। তবে প্রথমে ২৫ হাজার কোটি টাকার নোট সরবারহ করবে। পরে প্রয়োজন হলে আরও ৫ হাজার কোটি টাকার নোট ছাড়বে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, দেশে এখন প্রায় ১ লাখ ৭৬ হাজার কোটি টাকার কাগজের নোট বাজারে প্রচলিত রয়েছে। সাধারণত কাগজের নোটের চাহিদা ১ লাখ ৫০ হাজার কোটি টাকার মধ্যে সীমাবদ্ধ থাকে।