Search
Close this search box.
Search
Close this search box.

ডাচ ঝড়ে উড়ে গেলো স্পেন

সিউল, ১৪ জুন ২০১৪:

আসরের বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ ব্যবধানে হারিয়ে নির্মম শ্রতিশোধ নিয়েছে গেল আসরের রানার্স আপরা। ভন পার্সি ও রোবেনের জোড়া গোলে স্পেনকে ৫-১ উড়িয়ে দিয়েছে ডাচরা। স্পেনের জন্য এ ম্যাচটি যেমন ছিল মর্যাদাকে ধরে রাখার তেমনি নেদারল্যান্ডসের জন্যও ছিল প্রতিশোধের। তাই নিজেদের মর্যাদাকে অক্ষুন্ন রাখতে সেরা একাদশ নিয়েই মাঠে নামে দুদল।

chardike-ad

শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট হয়ে ওঠে খেলা। তবে ৭ মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন ডাচ স্ট্রাইকার স্নোডেন। এরপরই আবারো আঘাতের চেষ্টা ডাচদের। কিন্তু স্প্যানিশ গোলরক্ষক ক্যাসিয়াস যেন প্রতিরক্ষার দেয়াল। কিছুতেই তাকে ভেদ করা সম্ভব হচ্ছিল না।

the-netherlands-destroys-spain-5-1-in-a-historic-world-cup-upsetএরপর খেলার ২০ মিনিটে স্প্যানিশ স্ট্রাইকার দিয়াগো কসত্মাকে ফাউল করলে পেনাল্টি পায় স্পেন। আর তাতেই গোল করে স্প্যানিশ শিবিরে প্রথম আনন্দের উপলক্ষ এনে দেন মিডফিল্ডার জাভি আলানসো।

বিরতির ঠিক আগ মুহূর্তে যেন যাদু দেখান ডাচ স্ট্রাইকার পার্সি। প্রায় ৩০ গজ দূর থেকে ম্যানসিটির প্লেমেকারের করা একটি শটকে ঠিক অ্যাক্রোবেটিক স্টাইলে মাথা ছুঁইয়ে পৌঁছে দেন ইকার ক্যাসিয়াসের জালে। আর তাতেই আনন্দে মেতে ওঠে কমলা শিবির।

বিরতির পর খেলায় যেন অনেকটা আগ্রাসী ভাব রোবেন, স্নাইডারদের। স্প্যানিশদের ওপর চালাতে থাকে একের পর এক আক্রমণ। খেলার ৫৩ মিনিটে মিডফিল্ড থেকে করা একটি শট সম্পূর্ণ একক প্রচেষ্টায় ক্যাসিয়াসের জালে জড়ান রোবেন। ডাচরা লিড পায় ২-১ গোলে।

নাটকীয়তা যে আরো বাকি ছিল সেটা হয়তো বুঝতে ভুল করেছিল জাভি, ইনিয়েসত্মারা। আর তাইতো ডিফেন্স ওপেড়্গা করে আবারো আক্রমণে যায় তারা। আর তাতেই ভুলের মাশুল গুণতে হয় স্প্যানিশদের। খেলার ৬৪ মিনিটে ফ্রি কিক থেকে বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন স্প্যানিশ মিড ফিল্ডার স্টিফেন ডি জেরার্ড। এতেই জয় অনেকটা নিশ্চিত হয়ে যায় ডাচদের।

তবে গোল যে আরো হজম করতে হবে সেটা বুঝি কখনই ভাবেননি স্প্যানিশ বস ভিসেনেত্ম দেল বঙ। খেলার ৭২ মিনিটে ভন পার্সি ও ৮০ মিনিটে রোবেনের করা গোলে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে গত আসরের রানার্সআপরা।

এদিকে শুক্রবার দিনের প্রথম খেলায় দ্বিতীয়ার্ধে এক দারুণ গোলে জয় পেয়েছে মেক্সিকো। আর হেরে গেছে আফ্রিকার অদম্য সিংহখ্যাত ক্যামেরুন। মেঙিকো ১-০ গোলে হারিয়েছে ক্যামেরুনকে। ফলে ‘এ’ গ্রম্নপে ব্রাজিলের সমান ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছে উত্তর আমেরিকার দেশটি।

দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্নটাও জোরালো হলো। পরের খেলাতেই বিজয়ী দুদল আর বিজিত দুদল পরস্পরের মুখোমুখি হবে ১৭ জুন। এর আগে বৃহস্পতিবার এই গ্রুপের প্রথম খেলায় ব্রাজিলের কাছে ৩-১ গোলে হারে ক্রোয়েশিয়া।

নাতালের এসত্মাদিও দাস দানাসে খেলার ৬১ মিনিটে মেঙিকোর পড়্গে জয়সূচক গোলটি করেন পেরালতা। এটি তার প্রথম আন্তর্জাতিক খেলা এবং প্রথম গোল।

ক্যামেরুন তেমন চাপ সৃষ্টি করে খেলতে না পারলেও স্যামুয়েল এতোর একটি শট বারে লেগে ফিরে এলে গোল বঞ্চিত হন তারা। তবে অনেকটা পরিচ্ছন্ন ছিল খেলা। দুদলের মাত্র একজন করে হলুদ দেখেন।

অপরদিকে শুক্রবারের শেষ খেলায় কুইয়াবার অ্যারেনা পানটানালে সানচেজ, হোর্হে ভালদিভিয়া ও জাঁ বেসাজোর গোলে অস্ট্রেলিয়াকে ৩-১ গোলে হারালো চিলি।

১২ মিনিটেই এদুয়ার্দোর পাসে সানচেজের গোল! এর দুই মিনিট পর সানচেজের পাসে ভালদিভিয়ার গোল। ভালদিভিয়াকে সতীর্থরা ডাকেন ‘জাদুকর’ বলে। মাঠে প্রমাণ করলেন কথাটা মিথ্যে নয়। ৩৫ মিনিটে অবশ্য টিম কাহিল কিছুটা আশা ফেরালেন সকারুনদের। কিন্তু ওই গোলটি ছিল কেবলই ব্যবধান কমানো।

ম্যাচের একদম শেষ মুহূর্তে বেসাজোরস গোলে ব্যবধান বেড়ে স্কোরলাইন দাঁড়ালো চিলি ৩ : ১ অস্ট্রেলিয়া।