sentbe-top

রাশিয়া প্রবাসীদের বাংলাদেশ উৎসব ২১ জুন

জামিল খান, মস্কো থেকে, ১৭ জুন ২০১৪:

জনপ্রিয় কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ রাশিয়ার প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে একটি কনসার্টে অংশগ্রহণ করছেন। কনসার্টে কুমার বিশ্বজিৎ ছাড়াও সঙ্গীত পরিবেশন করবেন চ্যানেল আই সেরাকণ্ঠের ২০০৯ সালের বিজয়ী সোমনূর মনির কোনাল। আগামী ১৯ জুন তাদের মস্কো আসার কথা রয়েছে। বাংলাদেশি বিজনেসম্যান অ্যাসোসিয়েশনের (আরবিসিসিআই) বিশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১৪’ শীর্ষক কনসাটর্টি অনুষ্ঠিত হবে ২১ জুন মস্কোর টিভি সেন্টার কারালেবস্কী মিলনায়তনে।

Ticket Frontএদিকে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল ২০১৪’ উপলক্ষে মস্কোয় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে তৈরী হয়েছে উৎসাহ উদ্দীপনা। আয়োজক সূত্রে জানা যায়, অনুষ্ঠানটি সফল করতে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রচারণার কাজও পুরোদমে এগিয়ে চলছে। দুই-একদিনের মধ্যেই মস্কোর বাঙালি অধ্যুষিত এলাকাগুলোতে পোস্টার বিতরণের কাজ শুরু হয়েছে । এছাড়া মোবাইল এসএমএস এবং সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক ও ইউটিউবে ভার্চুয়াল প্রচারণা চলছে ।

অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি সম্পর্কে আরবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম হেলাল ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, বিশ বছর পূর্তি উৎসব সফল করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংগঠনের প্রতিটি সদস্য সর্বাত্বকভাবে সহযোগিতা করছেন। তাছাড়া মস্কোর প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকেও আমারা অনেক সাড়া পাচ্ছি। এ ধরণের সাংস্কৃতিক উৎসব প্রবাসে দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন ।
‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’- এ সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও আরও থাকছে দেশীয় বিভিন্ন হস্তশিল্প ও ঐতিহ্যবাহী খাবারের প্রদর্শনী। আরবিসিসিআই’র গত বিশ বছরে পালিত নানা কর্মসূচী নিয়ে থাকছে আলোকচিত্র প্রদর্শনী ।
প্রসঙ্গত, ব্যাবসায়ীদের সংগঠন হলেও ‘আরবিসিসিআই’ রাশিয়ায় বাংলাদেশি সংস্কৃতির প্রচার ও প্রসারে শুরু থেকেই কাজ করে চলছে । এরই ধারাবাহিকতায় ‘আরবিসিসিআই’ ২০০৭, ২০০৮ ও ২০১১ সালে মস্কোতে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ এর আয়োজন করে । সংগঠনের উদ্যোগে বিভিন্ন সময়ে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশের খ্যাতিমান মিডিয়া ব্যাক্তিত্বরা রাশিয়ায় এসেছিলেন । এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন কন্ঠশিল্পী রুনা লায়লা, বেবী নাজনীন, আখি আলমগীর, সাব্বির, চিএনায়ক আলমগীর, জনপ্রিয় উপস্থাপক হানিফ সংকেত প্রমুখ ।

sentbe-top