Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপে ব্যর্থতার পরও হোংয়ের ওপরেই আস্থা দক্ষিণ কোরিয়ার

৪ জুলাই ২০১৪:

বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার হতাশাজনক পারফরমেন্সের পরেও কোচ হোং মিউংবোকে বরখাস্ত করা হচ্ছে না বলেই নিশ্চিত করেছে কোরিয়া ফুটবল এসোসিয়েশন (কেএফএ)। গ্রুপ পর্ব থেকে কোন জয় ছাড়াই বিদায় নেবার পরে কোচ হোংই পদ থেকে সড়ে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু তার সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে দেশটির ফুটবল এসোসিয়েশন।

chardike-ad

এ সম্পর্কে কেএফএ এর সহ সভাপতি হু জাংমু সিওলে সাংবাদিকদের কাছে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, কোচ হিসেবে হোংয়ের উপরেই আস্থা ও সমর্থন রাখার সিদ্ধান্ত আমরা নিয়েছি। তিনি আরো বলেন হোংয়ের সাথে আমাদের চুক্তি ২০১৫ সালের এএফসি এশিয়ান কাপ পর্যন্ত ছিল। সেটাই আমরা বজায় রাখবো।

291165_galleryব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্বে আলজেরিয়া ও বেলজিয়ামের কাছে পরাজয় এবং রাশিয়ার সাথে ড্র করে হতাশা নিয়েই বিদায় নেয় দক্ষিণ কোরিয়া। এতে করে কোচ ও খেলোয়াড়রা দেশের সমর্থক ও গণমাধ্যমের তোপের মুখে পড়ে। দলটি দেশে ফেরার পরে উত্তেজিত সমর্থকরা বিভিন্ন ধরনের ব্যানার নিয়ে বিমানবন্দরে উপস্থিত হয় যাতে লেখা ছিল, ‘কোরিয়ান সকার মৃত্যুবরণ করেছে।’

সাধারণ মানুষের এই হতাশাকে মেনে নিয়েই হু বলেছেন এ কারনে হংকে পরিবর্তন করার পক্ষে তারা কেউই নন। তাকে বাদ দেয়াই এই সমস্যার সেরা সমাধান না। তিনি আরো বলেন আমরা আশা করছি এশিয়ান কাপে নিজের অভিজ্ঞতা দিয়েই হোং দলকে এগিয়ে নিয়ে যাবে। বিশ্বকাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিবে।

২০০২ সালে ঘরের মাঠের বিশ্বকাপে সেমিফাইনালে খেলা দক্ষিণ কোরিয়া দলের তারকা ডিফেন্ডার ৪৫ বছর বয়সী হোংই ছিলেন দলের নেতৃত্বে। তৎকালীন কোচ চোই কাংগির পদত্যাগের পরে গত বছর জুনে তিনি জাতীয় দলের কোচের দায়িত্ব গ্রহণ করেন। ব্রাজিল বিশ্বকাপের জন্য তার দল নির্বাচন নিয়েও বেশ সমালোচনা হয়েছে। বিশেষ করে অভিজ্ঞ স্ট্রাইকার পার্ক চুংইয়ংয়ের ফর্মহীনতা সত্বেও তার দলভূক্তি নিয়ে হং বেশ সমালোচনা মুখে পড়েছিলেন।