Search
Close this search box.
Search
Close this search box.

পাঁচটি কারণে কলম্বিয়ার কাছে ব্রাজিল হারতে পারে

Brazil-vs-Colombiaব্রাজিলের সঙ্গে কলম্বিয়ার লড়াই খুব অপরিচিত নয়। আজ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পোর্তালেজায় মুখোমুখি হওয়ার আগে দুই দল ২৫ বার লড়েছে। সেলেসাওদের বিপক্ষে কাগজে-কলমে কলম্বিয়ানদের সুখস্মৃতি মাত্র দুটি জয়ের। তবে এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো শেষ আট নিশ্চিত করা হোসে পেকারম্যানের দল চারটি ম্যাচই জিতেছে। এতে করে পাঁচবারের চ্যাম্পিয়নদের খুব সহজে ছেড়ে না দেয়ার ইঙ্গিত দিয়ে রেখেছে মহাদেশীয় প্রতিদ্বন্দ্বী দলটি। স্বাগতিকদের ষষ্ঠ শিরোপা মিশনে বড় ধরনের হোঁচট দিতে বেশ কয়েকটি ব্যাপার কলম্বিয়াকে দারুণ আত্মবিশ্বাসী করছে। এমন পাঁচটি কারণ খুঁজে বের করেছে এএফপি স্পোর্টস-

কিং জেমস : বিশ্বকাপের মঞ্চ মাতাতে বড় বড় তারকার নাম এবার উঠে এসেছিল। নেইমার, লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো এবার রঙিন করবে ফুটবলের মহাযজ্ঞকে। তাদের গোল দেখতেই মরিয়া ছিল বিশ্ব। কিন্তু শীর্ষ গোলদাতার আসনে বসে সবাইকে মস্নান করে দিলেন কলম্বিয়ার জেমস রদ্রিগেজ। বিশ্বকাপের ৪ ম্যাচে ৫ গোল দিয়েছেন, বানিয়ে দিয়েছেন দুটি। শেষ ষোলোতে উরুগুয়ের বিপক্ষে বুক দিয়ে বল নিয়ন্ত্রণ করে বাঁ-পায়ের চোখ ধাঁধানো ভলিতে করা তার গোল তো বিশ্বকাপের অন্যতম সেরার মর্যাদা পেল। মূলত তার পায়েই আজ ব্রাজিলিয়ান রক্ষণভাগ ছিন্ন-বিচ্ছিন্ন করতে চায় কলম্বিয়া।

chardike-ad

নেইমারের ফিটনেস শঙ্কা : ব্রাজিলের বিশ্বকাপ শিরোপার আশা তার কাঁধেই ছিল, আছে এবং থাকবে। ক্তদের প্রত্যাশানুযায়ী পাহাড়সম চাপকে পরাজিত করে মাঠে বরাবরই আলো ছড়াচ্ছেন নেইমার। ক্রোয়েশিয়া ও ক্যামেরুনের বিপক্ষে গ্রুপের ম্যাচে জোড়া গোল পেয়েছেন তিনি। চিলির সঙ্গে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে পঞ্চম পেনাল্টিতে সফল হয়েছেন। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার সঙ্গে লড়াইয়েও ২২ বছর বয়সী এ তারকাই ভরসা। কিন্তু শেষ ষোলোতে চিলিয়ানদের কাছে ভালো সমাদর পাননি, পায়ে চোট পেয়েছেন। চিকিৎকদের কাছে ছাড়পত্র পেলেও আজকের ম্যাচে তাই কিছুটা শঙ্কায় থাকছেন নেইমার। এ সুযোগের সদ্ব্যবহার করতেই চাইবে কলম্বিয়া।

ফর্মহীন ফ্রেড ও জো : চার ম্যাচে ব্রাজিলের নেইমার নির্ভরতা বেশি করে চোখে পড়ছে ফ্রেড ও জোর ফর্মহীনতায়। আসল পারফরম্যান্স থেকে এখনও দূরে আছেন তারা। গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে একমাত্র গোল করেছেন ফ্রেড। কিন্তু মেঙ্েিকা ও চিলির ম্যাচে তার বদলি মাঠে নেমে কোনো ব্রেক-থ্রু আনতে পারেননি জো। এমনকি শেষ ষোলোর ম্যাচে টাইব্রেকারেও গোল পাননি ম্যানসিটির সাবেক স্ট্রাইকার।

ব্রাজিলের উদ্বেগ : চিলির সঙ্গে ম্যাচে খাদের কিনারায় পড়েছিল ব্রাজিল। তবে শ্বাসরুদ্ধকর জয়ের পর উল্লাস নয়_ নেইমার, হুলিও সিজার ও অধিনায়ক থিয়াগো সিলভার কান্না চোখে পড়েছিল। তারা যে ভেঙে পড়েছিলেন আর মানসিক উত্তরণে এরই মধ্যে কোচ লুইজ ফিলিপ স্কোলারি মনোবিদ ডেকেছেন। মঙ্গলবার রেগিনা ব্রান্ডাওর সঙ্গে জরুরি সেশনে ছিলেন নেইমারসহ তারকারা। অন্যদিকে কলম্বিয়া গতবারের সেমিফাইনালিস্ট উরুগুয়েকে হারিয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী।

মাঝমাঠে গুস্তাভোর শূন্যতা : চিলির সঙ্গে আরেকটি হতাশার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। টুর্নামেন্টে দ্বিতীয় হলুদকার্ড দেখে কোয়ার্টার ফাইনালে বাদ পড়েছেন মাঝমাঠের মূল সেনানি লুইস গুস্তাভো। ফুলব্যাক মার্সেলো ও দানি আলভেসকে ভালো সহযোগিতা করেছেন তিনি। রদ্রিগেজের আক্রমণকে থামাতে গিয়ে গুস্তাভোর শূন্যতা ভোগাতে পারে স্বাগতিকদের।