cosmetics-ad

গাজা থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা ইসরায়েলের

peter_learner_israel

অবশেষে গাজা থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরায়েল। এর আগে সোমবার মিশরের রাজধানী কায়রোয় অনুষ্ঠিত এক বৈঠকে মঙ্গলবার থেকে নতুন করে বাহাত্তর ঘণ্টার জন্য যুদ্ধবিরতিতে রাজী হয় ইসরায়েল ও হামাস। যুদ্ধবিরতি শুরুর আগেই সব সেনা প্রত্যাহার করে নেওয়া হবে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পিটার লার্নার। তবে গাজার বাইরে ইসরায়েলি বাহিনীর প্রতিরক্ষামূলক অবস্থান অপরিবর্তিত থাকবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

ওদিকে ইসরায়েলি গণমাধ্যমগুলো বলছে গাজায় সবকটি টানেল স্থাপনা ধ্বংসের লক্ষ্য অর্জিত হওয়াতেই সেনা সরিয়ে নেয়ার এমন সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। গাজা নিয়ন্ত্রণকারী হামাসের রকেট উৎক্ষেপণ কেন্দ্রগুলো ধ্বংস করার ঘোষণা দিয়ে গত ৮ জুলাই সেখানে হামলা শুরু করে ইসরায়েল। প্রায় এক মাসের এ অভিযানে এরইমধ্যে ১৮শ’র মতো ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এ সময়ে অন্তত ৬৭ জন ইসরায়েলি সেনা প্রাণ হারান।

মঙ্গলবার আন্তর্জাতিক সময় ভোর পাঁচটা থেকে বাহাত্তর ঘণ্টার যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। অবশ্য এর আগে তিনটি যুদ্ধবিরতি হলেও প্রতিবারেই নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তা ভঙ্গ করে পুনরায় হামলা চালিয়েছে ইসরায়েল।