Search
Close this search box.
Search
Close this search box.

সর্বোচ্চ পারিশ্রমিক মুশফিকের

ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার আগে কাল শেষ প্রস্তুতি ম্যাচ খেললেন মুশফিকুর রহিমরা। খেললেন রঙিন পোশাকে, সাদা বলে। ৪৮ ঘণ্টা আগে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে জাতীয় দল। সব ধরনের ক্রিকেটে ৬ মাস নিষিদ্ধ থাকায় দুটি ম্যাচই দর্শক হয়ে উপভোগ করেছেন সাকিব আল হাসান। নিষিদ্ধ হলেও অনুশীলন করার অনুমতি রয়েছে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের। জাতীয় দলের পক্ষে খেলার সুযোগ হারালেও বিসিবির বেশ কয়েকজন পরিচালক ইঙ্গিত দিয়েছেন, ঢাকা প্রিমিয়ার লিগে খেলবেন টাইগারদের সাবেক অধিনায়ক। কিন্তু সেই সুযোগও মিলছে না সাকিবের। কেননা বিসিবি যে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে, সে বিষয়ে পরবর্তী কোনো সিদ্ধান্ত নেয়নি ক্রিকেট বোর্ড। তাই আজ ও কাল দুই দিনব্যাপী পুলের ২৩ ক্রিকেটারদের যে দলবদল হবে সেখানেও দর্শক হয়ে থাকতে হচ্ছে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে। সাকিববিহীন দলবদলে এবারের সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম। শোনা যায় শেখ জামাল থেকে ৫০ লাখ টাকার বিনিময়ে প্রাইম দোলেশ্বরে যোগ দিয়েছেন মুশফিক।

download (16)প্রিমিয়ার ক্রিকেটের ইতিহাসে এবারই প্রথম দুই ধাপে দলবদল হচ্ছে। গত মৌসুমে ক্রিকেটারদের দলবদল হয়েছিল লটারি পদ্ধতিতে। দলবদল করলেও ক্রিকেটাররা সেটা মেনে নিতে পারেননি। তারপরও দলবদল করেছিলেন মুশফিকরা। তবে শর্তসাপেক্ষে। সেই শর্ত মেনেই আজ ও কাল আবার পুরনো নিয়মে দলবদল হচ্ছে। দলবদল করার দুই দিন পরই ক্রিকেটাররা উড়ে যাবেন ক্যারিবীয় দ্বীপপুঞ্জে দুই টেস্ট, তিন ওয়ানডে ও একটি টি-২০ খেলতে। দুই দিনব্যাপী দলবদলের পর লিগ শুরুর একটি তারিখও স্থির করে রেখেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ (সিসিডিএম)। তবে সম্ভাব্য ১০ অক্টোবরে লিগ শুরু না হওয়ার সম্ভাবনাই বেশি কেননা ৫, ৬ ও ৭ অক্টোবর ঈদুল আজহা। তাই ঈদের পরপর খেলা মাঠে না গড়ানোর সম্ভাবনাই বেশি।

chardike-ad

দুই ধাপের দলবদলে আজ শুধু পুলের ক্রিকেটাররাই অংশ নেবেন। ২৭ ও ২৮ আগস্ট পরের ধাপে অংশ নেবেন বাকি ক্রিকেটাররা। দলবদল আজ হলেও অনেক ক্রিকেটারেরই ক্লাব নিশ্চিত হয়নি। দলবদলে পুলের ক্রিকেটার সংগ্রহে নতুন নিয়ম চালু করেছে সিসিডিএম। একটি ক্লাব সর্বোচ্চ তিনজন ক্রিকেটারকে নিতে পারবে এবং তাদের একজন অবশ্যই পেস বোলার। গত মৌসুমে সর্বোচ্চ ৮৫ জন বিদেশি ক্রিকেটার খেলেছিলেন। এবার বিদেশি ক্রিকেটার কমে যাচ্ছে নিয়মের ফলে। এবার সর্বোচ্চ সাতজন বিদেশি ক্রিকেটারকে নিবন্ধন করতে পারবে দল এবং খেলতে পারবে একজন। গত মৌসুমে ১০ জন নিবন্ধন করেছিল এবং খেলেছিল প্রতি ম্যাচে তিনজন।

শিরোপা প্রত্যাশী ক্লাবগুলো গুছিয়ে নিয়েছে নিজেদের। সাকিব দলবদল না করলেও তাকে ধরেই পুলের কোটায় তামিম ইকবাল, সাব্বির রহমান রুম্মন ও রুবেল হোসেনকে নিয়েছে গত মৌসুমের চ্যাম্পিয়ন গাজী ট্যাংক। সাকিব গত মৌসুমে কলাবাগান ক্রীড়া চক্রের পক্ষে খেলেছিলেন মাত্র একটি ম্যাচ। শিরোপা প্রত্যাশী আবাহনী নিশ্চিত করেছে আল-আমিন ও জিয়াউর রহমানকে। কথা বলছে ইমরুল কায়েশ ও এনামুল হক বিজয়ের সঙ্গে। ঐতিহ্যবাহী মোহামেডান নিয়েছে মাশরাফি বিন মর্তুজা, নাঈম ইসলাম ও মো. মিঠুনকে। রানার্সআপ প্রাইম দোলেশ্বর নিয়েছে টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভ ও শফিউল ইসলাম সুহাসকে। প্রাইম ব্যাংকে খেলবেন মাহমুদুল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। শেখ জামাল মোটামুটিভাবে চূড়ান্ত করেছে বাঁ হাতি স্পিনার আবদুর রাজ্জাককে। আরেক বাঁ হাতি স্পিনার আরাফাত সানির সঙ্গে কথা চূড়ান্ত করেছে কলাবাগান ক্রিকেট একাডেমি। নাসির হোসেনকেও নিচ্ছে দলটি। শামসুর রহমান শুভ ও মার্শাল আইয়ুবকে নিয়েছে কলাবাগান ক্রিকেট একাডেমি। তবে এখন দল ঠিক হয়নি জাতীয় দলের অফ স্পিনার সোহাগ গাজীর। গুঞ্জন সোহাগের সঙ্গে পারিশ্রমিক নিয়ে বনিবনা না হওয়ায় ক্লাবগুলো কথা বলছে না।

পুলের ক্রিকেটাররা কে কোথায়

গাজী ট্যাংক : তামিম ইকবাল, সাব্বির রহমান রুম্মন ও রুবেল হোসেন

আবাহনী : আল-আমিন, জিয়াউর রহমান, ইমরুল কায়েশ ও এনামুল হক বিজয়

মোহামেডান : মাশরাফি বিন মর্তুজা, নাঈম ইসলাম ও মো. মিঠুন আলী

প্রাইম দোলেশ্বর : মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভ ও শফিউল ইসলাম সুহাশ

প্রাইম ব্যাংক : মাহমুদুল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা

কলাবাগান ক্রীড়া চক্র : শামসুর রহমান শুভ, মার্শাল আইয়ুব ও রবিউল ইসলাম শিবলু

কলাবাগান ক্রিকেট একাডেমি : আরাফাত সানি ও নাসির হোসেন

শেখ জামাল ধানমন্ডি ক্লাব : আবদুর রাজ্জাক রাজ

ভিক্টোরিয়া : পুলের কোনো ক্রিকেটার নেয়নি

ওল্ড ডিওএইচএস : পুলের কোনো ক্রিকেটার নেয়নি

পারটেক্স : পুলের ক্রিকেটার নেয়নি এখনো

ব্রাদার্স ইউনিয়ন : পুলের ক্রিকেটার নেয়নি এখনো