Search
Close this search box.
Search
Close this search box.

মাহেলার বিদায়ী টেস্টে জয়ের পথে শ্রীলংকা

বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে টি২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছেন লংকান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে। একইভাবে বিজয়ীর বেশে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর সুযোগ সাবেক এই লংকান অধিনায়কের। কলম্বোর এসএসসি (সিংহলিজ স্পোর্টস ক্লাব) মাঠে দ্বিতীয় ও শেষ টেস্টে গতকাল চতুর্থ দিনে সফরকারী পাকিস্তানকে পুরোপুরি কোণঠাসা করে ফেলেছে স্বাগতিক শ্রীলংকা। জয়ের জন্য ২৭০ রান টপকানোর চ্যালেঞ্জের সামনে খেলতে নেমে দিনের শেষে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ১২৭। জিততে হলে বাকি তিন উইকেটে তাদের সংগ্রহ করতে হবে ১৪৪ রান। স্বীকৃত ব্যাটসম্যানদের মধ্যে এখনো টিকে আছেন সরফরাজ আহমেদ। ৩৮ রান নিয়ে খেলছেন তিনি।

191599 গতকাল পাকিস্তানি বোলারদের শুরুটা ছিল বেশ আশা জাগানিয়া। দুই লংকান রান মেশিন কুমারা সাঙ্গাকারা ও মাহেলাকে চটজলদি ফিরিয়ে দেন সাঈদ আজমল। আগের দিন ৫৪ রানে অপরাজিত থাকা সাঙ্গাকারা আউট হন ব্যক্তিগত ৫৯ রানে। আর ক্যারিয়ারের শেষ ইনিংসে ৫৪ রান করেন মাহেলা। এ সময় আজমলকে এগিয়ে এসে খেলতে গিয়ে আহমেদ শেজাদের হাতে ধরা পড়েন ক্যারিয়ারে ৫০তম হাফ সেঞ্চুরি পাওয়া মাহেলা। টেস্টে তার সেঞ্চুরি সংখ্যা ৪৩। আর মোট রান ১১ হাজার ৮১৪ রান। মাহেলা আউট হওয়ার পর দলের হাল ধরেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। লংকানদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৮২ রানে। ম্যাথুস অপরাজিত থাকেন ৪৩ রানে।

chardike-ad

সিডরজে সমতায় ফেরার জন্য চতুর্থ ইনিংসে পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ২৭১ রান। মাঝারি মানের এই টার্গেটের সামনে শুরু থেকেই পথ হারায় মিসবাউল হকের বাহিনী। এ সিরিজে যমদূত বিবেচিত রঙ্গনা হেরাথের ঘূর্ণিতেই অসহায় পড়ে সফরকারী ব্যাটসম্যানরা। পতন হওয়া সাত উইকেটের চারটিই নেন হেরাথ। অবশ্য শুরুর ধাক্কাটা দেন স্বাগতিক পেসার ধাম্মিকা প্রসাদ। শিকারে পরিণত করেন দুই ওপেনার খুররম মঞ্জুর (১০) আহমেদ শেজাদকে (৮)। এর পরই শুরু হয়ে যায় হেরাথ ম্যাজিক। শুরু করেন আজহার আলীর (১০) উইকেট নিয়ে। এ সময় স্লিপে ক্যাচ ধরেন মাহেলা। হেরাথের পরের শিকার সফরকারী অধিনায়ক মিসবাহ (৩)। পাকিস্তান অধিনায়ককেও তালুবন্দি করেন মাহেলা। এটা ফিল্ডার হিসেবে তার ২০৫তম ক্যাচ। পাকিস্তানের এই ধসের মুখে ব্যাট হাতে আবারো প্রতিরোধ গড়ে তোলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদ। তবে গতকাল দিনের শেষ বিকালে দ্রুতই সঙ্গীহারা হয়েছেন এ টেস্টের প্রথম ইনিংসের এই সেঞ্চুরিয়ান সরফরাজ। আজ পঞ্চম ও শেষদিনে হেরাথ তথা লংকান বোলারদের সঙ্গে লড়াইটা সলফরাজের একার। প্রথম ইনিংসে ৯ উইকেট পাওয়া হেরাথ এই ইনিংসে এখন পর্যন্ত নিয়েছেন ৪ উইকেট। পুরো সিরিজে তার শিকার ২২ উইকেট। এর মধ্য দিয়ে দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারী মুরালিধরনের রেকর্ডে ভাগ বসালেন হেরাথ। নতুন রেকর্ড গড়ার জন্য আজ আরেকটি উইকেট দরকার তার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলংকা: ৩২০ ও ২৮২ (সাঙ্গাকারা ৫৯, মাহেলা ৫৪, ম্যাথুস ৪৩*, ওয়াহাব রিয়াজ ৩/৭৬, আজমল ৩/৮৯)

পাকিস্তান: ২৮২ ও ১২৭/৭ (আসাদ ৩২, সরফরাজ ৩৮*, হেরাথ ৪/৪৬, প্রসাদ ২/১৯ ও পেরেরা ১/৪১) চতুর্থ দিন শেষে

সূত্রঃ বণিকবার্তা।