Search
Close this search box.
Search
Close this search box.

আর কামড় না দেয়ার পণ করেছেন সুয়ারেজ

কামড়া-কামড়ির বিষয়টি এখন ঝেড়ে ফেলতে প্রস্তুত সদ্য বার্সেলোনায় যোগ দেয়া উরুগুয়ের ফুটবল তারকা লুইস সুয়ারেজ।

মঙ্গলবার তাকে সমর্থকদের সামনে আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেছে বার্সেলোনা। যদিও ক্লাবটির হয়ে আগামী ৫ সপ্তাহরও বেশী সময় ধরে কোন প্রতিযোগিতামূলক ম্যাচে অংশ নিতে পারবেন না সুয়ারেজ। কারণ বিশ্বকাপ ম্যাচ চলাকালে ইতালীয় খেলোয়াড়কে কামড়ে দেয়ার দায়ে বর্তমানে ফিফার নিষেধাজ্ঞায় রয়েছেন তিনি।

chardike-ad

কাতালানদের দলে যোগ দেয়ার আগেই তিনি বাজে অভ্যাস ত্যাগ করার প্রস্তুতি নিয়েছেন। এখন তিনি নতুন ভাবে সবকিছু শুরু করতে চান।

pc-140624-suarez-chiellini-jsw-220p_fe65ad26028adbda0a64e55bd0f930b9ইংলিশ ক্লাব লিভারপুলের সাবেক এই স্ট্রাইকার বলেন, ‘আমি সব ভক্তদের উদ্দেশ্যে বলতে চাই, ভয় পাবেন না। কারণ আমি আর এই কাজটি করব না।’

গত জুনে ব্রাজিল বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বের ম্যাচে ইতালীয় খেলোয়াড় গিওর্গিও চিয়েলিনির কাঁধে কামড় দেন সুয়ারেজ। ওই অপরাধের দায়ে তাকে চার মাসের জন্য ফুটবল থেকে নির্বাসিত করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ওই ঘটনায় ইমেজ সংকটের মধ্যেও পড়ে যান উরুগুয়ের এই তারকা ফুটবলার। তবে ফিফার রায়ের বিরুদ্ধে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টসে আপীল করার পর আদালতটি গত সপ্তাহে সুয়ারেজের বিরুদ্ধে ফিফা আরোপিত নিষেধাজ্ঞা বহাল রাখলেও তাকে বার্সেলোনার ক্লাব সতীর্থদের সঙ্গে অনুশীলনের অনুমতি প্রদান করে। একই সঙ্গে অনুমতি মিলে প্রদর্শনী ম্যাচে অংশগ্রহণের।

এই সুবিধাকে কাজে লাগিয়ে উরুগুয়ের এই ফুটবলার গত শুক্রবার থেকে নতুন ক্লাব বার্সেলোনায় অনুশীলন শুরু করেছে। আর সোমবার অংশ নিয়েছে একটি প্রদর্শনী ম্যাচে। অবশ্য নিষেধাজ্ঞার কারণে আগামী অক্টোবর মাস পর্যন্ত কোন প্রতিযোগিতামুলর ম্যাচে অংশ নিতে পারবেননা সুয়ারেজ।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞা যেমনই হোক আমি তা মেনে নিয়েছি। এর পর যাই ঘটুক, আমি এমন কাজ আর করতে চাইনা। আমি কিছুটা হতাশ ছিলাম। কিন্তু যখন আমি আমার স্ত্রী ও সন্তানদের কাছে ফিরে গেলাম তখন বাস্তবতা অনুধাবন করেছি এবং সবকিছু মেনে নিয়েছি। আমি আমার কৃতকর্মের জন্য ক্ষামা প্রার্থনা করেছি। এখন আমি বর্তমান নিয়ে ভাবতে চাই।’

কি কারণে এমন আচরণের জন্য প্ররোচিত হন, এমন প্রশ্নের জবাবে খুব গভীরে যেতে রাজি হননি সুয়ারেজ। এটিকে ‘ব্যক্তিগত’বিষয় উল্লেখ করেন তিনি। এবারের ঘটনায় নিজের ক্যারিয়ার নিয়েও শংকিত হয়েছিলেন বলে উল্লেখ করেন সুয়ারেজ। তিনি বলেন, ‘আমি অবশ্যই ভয় পেয়েছি। শুধু যে বার্সেলোনায় দলবদলের বিষয় নয়, আমি যা করেছি তার কারণে আমার নিজকে নিয়েও শংকিত হয়েছি। এখন আমি সেটি ভুলে যেতে চাই।’

২৭ বছর বয়সে এসে এভাবে কামড়ে দেয়ার অপরাধে সর্বমোট তিন দফা নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে সুয়ারেজকে। বর্ণবাদী আচরনের জন্যও নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছে উরুগুয়ের এই ফুটবলারকে।

নিষেধাজ্ঞার কারণে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলতে পারবেন না সুয়ারেজ। ফলে বার্সেলোনার হয়ে স্প্যানিশ লীগে প্রথম ৮টি ম্যাচে খেলতে পারবেন না তিনি। একই সঙ্গে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ছয়টি ম্যাচে অংশ নিতে পারবেননা সুয়ারেজ।

নিষেধাজ্ঞার পর সম্ভবত বড় একটি ম্যাচেই প্রথম মাঠে নামতে হবে সুয়ারজকে। সেটি হতে পারে ২৫ কিংবা ২৬ অক্টোবর। এদিন মৌসুমের প্রথম এল ক্লাসিকো ম্যাচে রিয়াল মাদ্রিদের মোকাবেলা করবে বার্সেলোনা।

শুধু ক্লাব ম্যাচ নয়, আন্তর্জাতিক ম্যাচেরও নিষেধাজ্ঞা রয়েছে সুয়ারেজের ওপর। ফলে উরুগুয়ের জাতীয় দলের হয়ে পরবর্তী ৯টি প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ম্যাচে অংশ নিতে পারবেন না তিনি। যে কারণে আগামী বছর কোপা আমেরিকা ও বিশ্বকাপ বাছাইপর্বের কয়েকটি ম্যাচে অংশ নিতে পারবেন না সুয়ারেজ।

তিনি বলেন,‘বার্সেলোনার হয়ে খেলতে পারছিনা বলে কস্ট পাচ্ছি। তবে এর চেয়েও বেশী কস্ট পাচ্ছি দেশের হয়ে খেলতে পারছিনা বলে। পরবর্তী কোপা আমেরিকায় খেলতে না পারায় আমি খুবই ব্যথিত। তবে এখন আমি এসব কস্ট ভুলে থাকার চেষ্টা করব।’