Search
Close this search box.
Search
Close this search box.

রেকর্ড দামে ম্যান ইউতে ডি মারিয়া

Angel di Mariaতারকায় ঠাসা রিয়াল মাদ্রিদ তাঁকে আর ‘প্রয়োজনীয়’ মনে করে নি। লস বাঙ্কোদের শিবিরে দিনকে দিন যেন ব্রাত্য হয়ে পড়ছিলেন।  গেলো বিশ্বকাপের অন্যতম সেরা পারফর্মারের বার্নাব্যু ক্যাম্প ছাড়ার গুঞ্জনে নড়েচড়ে বসে অনেক ক্লাবই। তবে সাধ থাকলেও সাধ্যটা সবার ছিল না। শেষ পর্যন্ত সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে আর্জেন্টাইন উইঙ্গারের নতুন ঠিকানা হল ওল্ড ট্রাফোর্ড।  ব্রিটিশ ক্লাব ফুটবলের ইতিহাসে অতীতের সব রেকর্ড ভেঙে ৫ কোটি ৯৭ লাখ ব্রিটিশ পাউন্ডে (৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার) অ্যাঙ্গেল ডি মারিয়াকে কিনে নিয়েছে ইংলিশ এলিগ্যান্ট ম্যানচেষ্টার ইউনাইটেড। পাঁচ বছরের এই চুক্তিতে তাঁর সাপ্তাহিক মূল্য হবে ২ লাখ ব্রিটিশ পাউন্ড বা ৩ লক্ষ ৩১ হাজার ইউএস ডলার।

মঙ্গলবার রেড ডেভিলদের সাথে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করার পর ডি মারিয়া বলছিলেন, “এখানে যোগ দিতে পেরে আমি খুবই খুশী। আমি স্পেনের সময়টা উপভোগ করেছি। অনেক ক্লাবই আমার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল। তবে ইউনাইটেডই একমাত্র দল যার জন্য আমি মাদ্রিদ ছাড়তে প্রস্তুত ছিলাম।”

chardike-ad

২৬ বছর বয়সী ডি মারিয়ার ক্লাব ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৭ সালে, আর্জেন্টিনার শীর্ষস্থানীয় যুব একাডেমী রোজারিও সেন্ট্রালে। ২০১০ সালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার আগে খেলেছেন পর্তুগীজ বেনফিকায়। আর্জেন্টিনা জাতীয় দলের জার্সি গায়ে ৫০ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১০। ৫ ফুট ১১ ইঞ্চি উচ্চতার এই উইঙ্গার কাম অ্যাটাকিং মিডফিল্ডার রিয়াল মাদ্রিদের হয়ে ১২৪ ম্যাচ খেলে করেছেন ২২ গোল।

নতুন শিষ্যকে দলে ‘অসাধারণ সংযোজন’ হিসেবে অভিহিত করে রেড ডেভিল বস লুইস ভন গাল বলেছেন, “বাঁ পায়ের কারুকাজে তাঁর খুনে গতি যে কোন রক্ষণদুর্গে আতংক ছড়িয়ে দেবার ক্ষমতা রাখে।…সে এই মুহূর্তের অন্যতম বিশ্বসেরা মিডফিল্ডার। তবে তারচেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে সে একজন টিম প্লেয়ার।”

উল্লেখ্য, ২০১১ সালে স্প্যানিশ স্ট্রাইকার ফার্নান্দো টরেসকে ৮ কোটি ৩০ লাখ ডলারে লিভারপুলের কাছ থেকে কিনেছিল আরেক ইংলিশ জায়ান্ট চেলসি। ডি মারিয়ার বিকিকিনির আগপর্যন্ত সেটাই ছিল ব্রিটিশ ক্লাব ফুটবলে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড।