Search
Close this search box.
Search
Close this search box.

ইউক্রেন সীমান্তে ফের সংঘর্ষ শুরু

ইউক্রেনের পূর্ব সীমান্তে আবারও নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। দেশটিতে পাঁচ মাস ধরে চলা সংঘর্ষের অবসান ঘটাতে রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনার একদিন বাদেই এ সংঘর্ষ শুরু হল। ইউক্রেনের তরফে অভিযোগ করা হয়েছে, রুশপন্থী সেনারাই প্রথম সীমান্তে হামলার সূত্রপাত করেছে। ওদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার ঘটনায় রাশিয়াকে দায়ী করে দেশটির কাছে এর ব্যাখ্যা চেয়েছেন। খবর বিবিসির।

ইউক্রেন্র উপকূলবর্তী একটি শহরের সাম্প্রতিক তোলা ছবি। বিবিসি।
ইউক্রেনের উপকূলবর্তী একটি শহরের সাম্প্রতিক তোলা ছবি। বিবিসি।

খবরে প্রকাশ রুশপন্থী বিদ্রোহীরা উপকূলবর্তী একটি শহর দখলে নিয়েছে। তবে ইউক্রেন ওই শহরের উপর নিয়ন্ত্রণ হারানোর কথা অস্বীকার করেছে। আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হওয়া কিছু ভিডিওচিত্রে দেখা গেছে, বিদ্রোহীদের দমনের উদ্দেশ্যে  ইউক্রেন কর্তৃপক্ষ ট্যাংক ব্যবহার শুরু করেছে। দোনেস্ক ও লোহানস্ক নামের দুটি শহরেও সংঘর্ষ অব্যাহত থাকার খবর পাওয়া গেছে।

chardike-ad

নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার পর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ ব্যাপারে তাঁর উদ্বেগ প্রকাশ করে পরিস্থিতি শান্ত করতে রাশিয়ার কার্যকর ভূমিকা প্রত্যাশা করেছেন।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে ‘শান্ত’ এলাকাগুলোয় পুনরায় যুদ্ধাস্ত্র প্রেরণের বিষয়টিকে রাশিয়া কর্তৃক নতুন করে আক্রমণের পরিকল্পনা হিসেবে অভিহিত করা হয়েছে। তবে রাশিয়া কখনই বিদ্রোহীদের সাহায্য করার বিষয়টি স্বীকার করে নি- এমনটা উল্লেখ করে মার্কিন মুখপাত্র জেস পাসকি বলেছেন, “রাশিয়ার সত্য প্রকাশের এই অনীহায় ওয়াশিংটন উদ্বিগ্ন।”