Search
Close this search box.
Search
Close this search box.

আবার মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি

বিশ্ব ফুটবলের মর্যাদার লড়াই শেষ হয়েছে গত জুলাইয়ে। দীর্ঘ ২৪ বছরের অবসান ঘটিয়ে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলেছে রিইউনাইটেড জার্মানরা। বিপরীতে ২৮ বছরের অপেক্ষাটা আরও অন্তত ৪ বছরের জন্য দীর্ঘতর হয়েছে আর্জেন্টাইনদের।

মারাকানার ফাইনালে আর্জেন্টিনার জালে গটজের জয়সূচক গোল
মারাকানার ফাইনালে আর্জেন্টিনার জালে গটজের জয়সূচক গোল

আনন্দ-বেদনার মহাকাব্য বিস্মৃতির আড়ালে হারিয়ে যাওয়ার আগেই আরও একবার মুখোমুখি হচ্ছে সদ্য গত হওয়া বিশ্বকাপের দুই ফাইনলিস্ট জার্মানি ও আর্জেন্টিনা। মারাকানা দ্বৈরথের ঠিক ৫০ দিনের মাথায় জার্মানির ডুসেলডর্ফে একটি প্রীতি ম্যাচে বুধবার মাঠে নামবে উভয়পক্ষ। বাংলাদেশ সময় ৩ সেপ্টেম্বর দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে (কোরিয়ান সময় ৪ সেপ্টেম্বর ভোর ৩টা ৪৫ মিনিট) শুরু হবে খেলাটি।

chardike-ad

তবে ইঞ্জুরির হানায় অ্যাস্পিরিট অ্যারেনার ময়দান আকর্ষণ হারাবে অনেকটাই। রবিবার ভিলারিয়ালের বিপক্ষে ম্যাচে বার্সেলোনার হয়ে খেলার সময় চোট পেয়ে ম্যাচের আগেই দর্শক বনে গেছেন আকাশী-নীলের নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি। চোটের কারনে মাঠে নামা হবে না রদ্রিগেজ, প্যালাসিও, গ্যারায়দেরও। আশংকা রয়েছে ল্যাভেজ্জিকে নিয়েও।

শোয়েনস্তাইগার ও মেসি। অ্যাস্পিরিট অ্যারেনায় নামা হচ্ছে না দুই শিবিরের দুই মহারথীর।
শোয়েনস্তাইগার ও মেসি। অ্যাস্পিরিট অ্যারেনায় নামা হচ্ছে না দুই শিবিরের দুই মহারথীর।

বিপরীতে জার্মান শিবিরেও তারার ঝলকানিটা মাস দুয়েক আগের ফাইনালের তুলনায় অনেকটাই ম্লান। বিশ্বসেরার মুকুট জিতেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন অধিনায়ক ফিলিপ লাম, ডিফেন্ডার মার্টেসেকার ও বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোসা। ইঞ্জুরি দর্শক বানিয়ে দিয়েছে বাস্তিয়ান শোয়েনস্টাইগার ও শকোদ্রান মুস্তাফিকে। ওজিলের মাঠে নামাও নিশ্চিত নয়। তবে চোটের কারনে বিশ্বকাপ মিস করা মার্কো রয়েস ও মারিও গোমেজ আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন এই ম্যাচ দিয়েই।

আলবিসেলেস্তেদের ডাগ আউটেও আসছে পরিবর্তন। বিশ্বকাপ দলের কোচ আলেসান্দ্রো সাবেলা দায়িত্ব ছেড়েছেন টুর্নামেন্টের পরপরই। নতুন কোচ টাটা মার্টিনোর এটাই প্রথম পরীক্ষা। তবে মেশিনদের টাচ লাইনে অপরিবর্তিত থাকছেন জোয়াকিম লো।

বিশ্বকাপ ফাইনালের পুনঃমঞ্চায়ন দিয়ে মাঠে গড়াচ্ছে এক ঝাঁক প্রীতি ম্যাচ। চলতি সপ্তাহে আরও মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-নরওয়ে, ক্রোয়েশিয়া-সাইপ্রাস, বেলজিয়াম-অস্ট্রেলিয়া, ইটালি-নেদারল্যান্ড, ফ্রান্স-স্পেন। নেইমারের বিশ্বকাপ দুঃস্বপ্নের স্মৃতি ফিরবে শুক্রবার, যুক্তরাষ্ট্রের মিয়ামিতে প্রীতি লড়াইয়ে নামবে ব্রাজিল-কলম্বিয়া।