Search
Close this search box.
Search
Close this search box.

অধিনায়কের ব্যাটে ম্যাচ বাঁচাতে লড়ছে বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশঃ ১৮২, ২৫৬/৫ (মুশফিক ৭০*, নাসির ৭*; রোচ ২/৩৯)

chardike-ad

ওয়েস্ট ইন্ডিজঃ ৪৮৪/৭ (ইনিংস ঘোষণা) (ব্রাফেট ২১২, চন্দরপল ৮৫*; তাইজুল ৫/১৩৫)

তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের জোড়া অর্ধশতকের পর অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাটে সেন্ট ভিনসেন্ট টেস্টে ইনিংস পরাজয়ের শংকা কার্যত কাটিয়ে উঠেছে বাংলাদেশ। প্রথম দু’দিন বৃষ্টিবিঘ্নিত টেস্টের পঞ্চম দিনে আজ ম্যাচ বাঁচাতে লড়বে বাংলাদেশ।

mushi (Custom)

গতকাল চতুর্থ দিনের খেলায় প্রথম ইনিংসে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৩০২ রানে পিছিয়ে থেকে ফলো অনে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। দলীয় ১৮ রানের মধ্যেই শামসুর ও ইমরুল সাজঘরে ফিরলে বড় ব্যবধানে ইনিংস পরাজয়ের আশংকা দেখা দেয়। তবে দীর্ঘদিন পর টেস্টে রান পাওয়া তামিম ইকবালের ৫৩ রানে ভর করে প্রাথমিক শঙ্কা কাটায় বাংলাদেশ। এরপর অধিনায়ক মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদের অনবদ্য ১৩০ রানের জুটি বাংলাদেশকে ম্যাচে টিকে থাকতে দারুণভাবে সাহায্য করে। দলীয় ২৩৭ রানের মাথায় কেমার রোচের বলে কট বিহাইন্ড হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে ৭ চার, ১ ছয়ে মাহমুদুল্লাহ করেন ৬৬ রান। প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ৪৮ রানে অপরাজিত থাকা মুশফিক দ্বিতীয় ইনিংসেও অপরাজিত রয়েছেন ৭০ রানে। অপর প্রান্তে ৭ রান নিয়ে ব্যাট করছেন নাসির হোসেন। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ পাঁচ উইকেটে ২৫৬। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে বাংলাদেশকে করতে হবে আরও ৪৬ রান।

এর আগে তৃতীয় দিন সকালে ৭ উইকেটে ৪৮৪ রান তুলে ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে সবক’টি উইকেট হারিয়ে বাংলাদেশ করে ১৮২ রান। দলের পক্ষে মমিনুল হক সর্বোচ্চ ৫১ রান করেন।

ম্যাচ বাঁচাতে হলে বাংলাদেশকে পঞ্চম দিনে খেলতে হবে অন্তত দেড় থেকে দু’ সেশন। আট ব্যাটসম্যানের মুশফিক বাহিনী সেটা কতটুকু পারবেন তাই এখন দেখার বিষয়।