Search
Close this search box.
Search
Close this search box.

২০ দলের ১২ ঘণ্টার হরতাল চলছে

Hortalজামায়াতের হরতাল শেষ হতে-না-হতেই শুরু হলো বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল। বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে দেওয়ার প্রতিবাদে আজ সোমবার হরতাল পালন করছে জোটটি। সকাল ৬টা থেকে শুরু হয়ে হরতাল চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

গত বুধবার বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইনপ্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল পাস করে জাতীয় সংসদ। এর প্রতিবাদে জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে শনিবার হরতালের ঘোষণা দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

chardike-ad

সকাল ১০টার সময় এ খবর লেখা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

হরতালের প্রভাব পড়েনি নগরীর যানবাহনে। সকালে রাজধানীর কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর-১০ নম্বর, মিরপুর-১১ নম্বর, পূরবী ও শ্যামলী, গাবতলী, কচুখেত, কালশিসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

হরতালেও নগরীর ওইসব রাস্তাঘাটে যাত্রীবাহী যানবাহন স্বাভাবিক দিনের মতই চলাচল করছে। কর্মমুখী মানুষকে সকাল থেকেই দেখা গেছে স্বাভাবিক জীবনযাত্রায়। মেঘলা আবহাওয়ায় যাত্রী সংখ্যা কম হলেও হরতালের প্রভাব সেভাবে দেখা যায়নি।

এদিকে সরকার অভিযোগ করেছে, বিএনপির নেতৃত্বে যে হরতাল ডাকা হয়েছে, তার উদ্দেশ্য আর জামায়াতের উদ্দেশ্য একই। এ বক্তব্য প্রত্যাখ্যান করে বিএনপি বলেছে, হরতাল বানচালের চেষ্টা করছে সরকার।

রোববার সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদসম্মেলনে বিএনপির যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান এক সংবাদ সম্মেলনে হরতাল শান্তিপূর্ণ হবে বলে জানান। একই সঙ্গে হরতালে উসকানি না দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

হজযাত্রীদের যানবাহন, খাওয়ার হোটেল, ওষুধের দোকান, ফায়ারব্রিগেড, অ্যাম্বুলেন্স, সংবাদমাধ্যম, সাংবাদিকদের ব্যবহৃত যানবাহন এবং লাশ বহনকারী গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে বলে জোটের পক্ষ থেকে জানানো হয়েছে।