Search
Close this search box.
Search
Close this search box.

ক্রিকেটে স্বর্ণ মিশন শুরু বাংলাদেশের

এশিয়ান গেমসের ক্রিকেটে স্বর্ণ ধরে রাখার লক্ষ্য নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ। সরাসরি কোয়ার্টারে পা রাখা মাশরাফি বিন মর্তুজার সামনে প্রতিপক্ষ দুর্বল কুয়েত। ইনছনের ইয়োনহুই ক্রিকেট গ্রাউন্ডে কোরিয়ান সময় ২টায় (বাংলাদেশ সময় বেলা ১১টায়) শুরু হবে ম্যাচটি।

masrafeনিষেধাজ্ঞা কাটিয়ে আজকের ম্যাচ দিয়েই আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এদিকে সময়টা মোটেই ভালো কাটছে না ক্রিকেটারদের। চলতি বছর ব্যর্থতার বৃত্তেই বন্দি দল। আশার কথা এশিয়ান গেমসে আজকের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল। এর পরও সংশয়টা থেকেই যাচ্ছে এ বছর ঘরের মাঠে টি২০ বিশ্বকাপে আফগানিস্তান ও হংকংয়ের মতো দলের বিপক্ষেও হারের স্বাদ পাওয়ায়। সদ্যসমাপ্ত ওয়স্ট ইন্ডিজ সিরিজেও অব্যাহত ছিল সে ব্যর্থতা।

chardike-ad

সেজন্য বোধহয় গতকাল কুয়েতকেও সমীহ করার কথা জানালেন অধিনায়ক। প্রথম ম্যাচটা বড় ব্যবধানে জিততে চাইছেন মাশরাফি। গতকাল সকালে অনুশীলন শেষে তিনি বললেন, ‘নকআউট পর্ব বলে প্রত্যেকটা ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কাউকে খাটো করে দেখার কিছু নেই। প্রথম ম্যাচটা কুয়েতের বিপক্ষে। আমরা চাইব ভালোভাবে জিততে। তাতে মনোবলের দিক দিয়ে অনেক এগিয়ে থাকা যাবে। আশা করছি কুয়েতের বিপক্ষে ভালোভাবে জিতব।’

একই সঙ্গে জানালেন বৃষ্টিভীতির কথাও। ইনছনে যে চলছে বৃষ্টির লুকোচুরি আর তাতে ডিএল বিপত্তি অথবা টস বিড়ম্বনায় পড়তে রাজি নন ম্যাশ, ‘যদি বৃষ্টি হয় তাহলে পুরো দিন আর খেলা হবে না। এটা একটা ভয়ও বটে। সঙ্গে শঙ্কাও। টস হবে যদি এক ওভার খেলাও না হয়। এ হিসাবে টসে যে জিতবে সেই সেমিফাইনালে চলে যাবে। এছাড়া আমার মনে হয় না কোনো সমস্যা হবে।’ যার উদাহরণ ছিল সোমবারের ম্যাচেই। যেখানে কুয়েত ও মালদ্বীপের মধ্যে ‘বি’ গ্রুপের শেষ আটের লড়াইটি বৃষ্টি বাধায় পরায় টসের আশ্রয় নিতে হয় ম্যাচ রেফারিকে। আর সে ভাগ্যে শেষ হাসি হাসে কুয়েতিরা।

এবার এশিয়ান গেমসে আর কোনো ইভেন্টে এখন পর্যন্ত স্বর্ণ জিততে পারেনি বাংলাদেশ। তাই শিরোপা ধরে রেখে একটি স্বর্ণের পদকের জন্য মরিয়া হয়ে উঠেছেন ক্রিকেটাররা। আর সে মিশনে আজকের ম্যাচ জয় ভিন্ন কোনো লক্ষ্য নেই মাশরাফি-সাকিবদের। সম্ভব হলে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়েই ব্যর্থতার বৃত্ত ভাঙতে মরিয়া মাশরাফি ব্রিগেড। অধিনায়ক বললেন, ‘আমরা এ টুর্নামেন্ট প্ল্যান করে খেলছি। যাতে সামনেও কাজে লাগে। ভালোভাবে খেললে জয়টা কঠিন হবে না। জয়টা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে আমরা ভালোভাবে জিততে চাই। আমরা খেলোয়াড়রা সবাই আত্মবিশ্বাসী।’

উল্লেখ্য, বাংলাদেশ দলের স্কোয়াডে রাখা হয়েছে সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফররত জাতীয় দলের ১০ ক্রিকেটারকে। বিয়ে নিয়ে ব্যস্ত থাকায় নেই কেবল মুশফিক।