Search
Close this search box.
Search
Close this search box.

অর্থ লেনদেনে টুইটার-ফেসবুক

facebook-twitterসামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক এবং খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারে অর্থ লেনদেন করা যাবে। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ লেনদেনের বিষয়টি জানানো হয়।

ভারতের বেসরকারি আর্থিক সংস্থা কটক মাহিন্দ্র ব্যাংক (কেএমবি) সম্প্রতি ফেসবুকভিত্তিক ‘ইনস্ট্যান্ট ফান্ড ট্রান্সফার’ সুবিধা চালু করছে। তাৎক্ষণিক অর্থ লেনদেনের এ মাধ্যমে চাইলে অর্থ লেনদেন করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা। এ ছাড়া ফরাসি ব্যাংকিং গ্রুপ বিপিসিই টুইটারের সঙ্গে যৌথভাবে অর্থ লেনদেনের সুবিধা চালু করেছে। টুইটারে বার্তা (টুইট) পাঠিয়ে লেনদেন করা যাবে।

chardike-ad

ভারতের কেএমবির চালু করা সুবিধাটির নাম দেওয়া হচ্ছে ‘কে পে’। এতে ফেসবুক ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবেই ফেসবুকের মাধ্যমে যেকোনো বন্ধুর কাছে অর্থ পাঠাতে পারবেন এবং যে বন্ধুকে পাঠাবেন, তিনিও বিনা মূল্যেই সে টাকা গ্রহণ করতে পারবেন। কেএমবির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ডিজিটাল উদ্যোগ বিভাগের প্রধান দীপক শর্মা জানান, ‘এটা এমন একটা সুবিধা, যা ব্যাংকিং খাতে অবিশ্বাসীদের জন্য! এ লেনদেনের ক্ষেত্রে অর্থ প্রেরক বা প্রাপক দুজনের কারোরই ব্যাংক হিসাব নাও থাকতে পারে। তবে আমরা ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (আইএমপিএস) ব্যবহার করে বিশেষ নেটওয়ার্কের সাহায্যে গ্রাহকদের এ সুবিধা দিতে পারব।’

ব্যবহারকারীদের এটি পেতে হলে নির্ধারিত ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য ফেসবুক ব্যবহারকারীকে কিছু ব্যক্তিগত তথ্যসহ তাঁর ব্যাংক অ্যাকাউন্ট তথ্য এবং ব্যাংকের ‘মোবাইল মানি আইডেন্টিফিকেশন নম্বর’ দিতে হবে। নিবন্ধন হলেই শুধু ফেসবুকের মাধ্যমে এই সেবা গ্রহণ করা যাবে।

এ লেনদেনের জন্য নিরাপত্তার বিষয়টি বেশ গুরুত্বসহকারে দেখা হচ্ছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন। বর্তমানে ভারতে আইসিআইসিআই ব্যাংক তাদের হিসাবধারীদের জন্য ফেসবুকের মাধ্যমে টাকা লেনদেনের সুযোগ দিচ্ছে। এমন সুবিধা দেওয়া ২৮টি ব্যাংক রয়েছে। এসব ব্যাংকে হিসাব আছে এমন যে কেউ ফেসবুকে লেনদেনের সুবিধা পাবেন।